Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮

গায়ের জোরে এরশাদকে স্বৈরাচারী বলা হয়: জিএম কাদের

GM Quader, Ershad, dictator, force,
জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ প্রকৃত গণতন্ত্রমনা ও বৈধ রাষ্ট্রনায়ক ছিলেন। কিন্তু কিছু মানুষ গায়ের জোরে তাকে স্বৈরাচারী বলছেন বলে দাবি করেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

রোববার (৬ ডিসেম্বর) রাজধানীর বনানীতে দলের চেয়ারম্যানের কার্যালয়ে এ কথা বলেন জিএম কাদের। ৬ ডিসেম্বর দিনটিকে সংবিধান সংরক্ষণ দিবস হিসেবে পালন করে জাপা।

(জিএম) কাদের বলেন, আদালত হুসেইন মুহম্মদ এরশাদকে বৈধ রাষ্ট্রনায়ক হিসেবে স্বীকৃতি দিয়েছে। তিনি বৈধ রাষ্ট্রপ্রধান হিসেবেই ক্ষমতা হস্থান্তর করেছেন। তাই কোনোভাবেই এরশাদকে স্বৈরাচারী বলা যাবে না। গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষায় সংবিধানকে সমুন্নত রেখেই ক্ষমতা হস্থান্তর করেন।

তিনি অভিযোগ করেন, সংবিধানে ৭০ ধারা সংসদীয় গণতন্ত্রের মূল স্বাদ ধংস করেছে। ৭০ ধারার কারণে সংসদ সদস্যরা দলীয় সিদ্ধান্তের বাইরে ভোট দিতে পারেন না। তাতে সরকার প্রধান যা করতে চান তার বাইরে কিছুই করা সম্ভব হয় না। তাই ৭০ ধারার কারণে সরকারে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা হয়, যা স্বৈরতন্ত্রের পর্যায়ে পড়ে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জাপার প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়, এস.এম. ফয়সল চিশতী, মীর আব্দুস সবুর আসুদ, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি ও অ্যাডভোকেট মো. রেজাউল ইসলাম ভূঁইয়া প্রমুখ।

এফএ

RTV Drama
RTVPLUS