• ঢাকা রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

ধর্মকে অপব্যবহার করে মানুষের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে: ড. কামাল

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৫ মার্চ ২০১৯, ১৮:২৮ | আপডেট : ২৫ মার্চ ২০১৯, ১৮:৫৭
ফাইল ছবি
ধর্মের মতো স্পর্শকাতর বিষয়কে ব্যবহার করে বাংলাদেশের রাজনৈতিক গোষ্ঠীগুলো ক্ষমতাকে ধরে রাখার চেষ্টা করে। বর্তমানে ধর্মকে অপব্যবহার করে মানুষকে তাদের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। বললেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

আজ সোমবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে সম্প্রতি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে সন্ত্রাসী হামলায় আহত ও নিহতদের প্রতি শোক ও সংহতি প্রকাশ অনুষ্ঠানে ড. কামাল হোসেন এসব কথা বলেন।

ড. কামাল বলেন, স্বাধীনতার অর্জনগুলো ধরে রাখতে সম্প্রীতির মূল্যবোধকে ছড়িয়ে দিতে হবে। ধর্মের ভিত্তিতে ঐক্যকে বিনষ্ট করা সংবিধান সম্মত না। অনেক ক্ষেত্রে মানুষের মধ্যে বৈষম্য সৃষ্টি করতে ধর্মকে ব্যবহার করা হয়েছে। 

তিনি বলেন, সংবিধানেও আছে ধর্মকে অপব্যবহার করা যাবে না। আমরা স্বাধীন দেশের নাগরিক হিসেবে আমাদের দায়িত্ব সবধর্মের সঙ্গে সম্প্রীতি গড়ে তোলা। আমি জোর দিয়ে বলতে চাই, মানুষের সব অধিকারকে রক্ষা করতে হবে। ধর্মের নামে বৈষম্য আমাদের দেশে নাই।

ড. কামাল আরও বলেন, ঘৃণা-বিভাজনের রাজনীতি দিয়ে কোনো দেশ এগোতে পারে না। রাজনৈতিক ক্ষমতা দখল করার জন্য হিংসা করা উচিত নয়। রাজনীতিতে ধর্মের অপব্যবহার করা যাবে না। মানুষের মধ্যে ধর্মের ভিত্তিতে কোনো বৈষম্য করা যায় না। এটা সারা দেশের মানুষ বিশ্বাস করে। বৈষম্য হলো নীতি, ঐতিহ্য ও ধর্মের পরিপন্থী। এ মূল্যবোধ জাগ্রত করেই এবারের স্বাধীনতা দিবস পালনের আহ্বান জানান তিনি।

আরও পড়ুন 

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়