• ঢাকা সোমবার, ২১ জানুয়ারি ২০১৯, ৮ মাঘ ১৪২৫

বগুড়ায় খালেদার আসনে বিজয়ী ফখরুল

বগুড়া প্রতিনিধি
|  ৩০ ডিসেম্বর ২০১৮, ২০:৪৯ | আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৮, ০০:০২
ছবি-সংগৃহীত
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বগুড়ার ৭টি আসনে বেসরকারি ফলাফলে মহাজোট ৪টি, জাতীয় ঐক্যফ্রন্ট ২টি এবং একটিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন। এরমধ্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বগুড়া সদর আসন থেকে বিজয়ী হয়েছেন।

রাত সাড়ে ৯টায় দিকে সবকটি আসনের বেসরকারি ফল ঘোষণা করা হয়। বেসরকারিভাবে বিজয়ীরা হলেন মহাজোটের প্রার্থী বগুড়া-১ আসনে আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য ও সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান। তিনি পরপর তিনবার একই আসন থেকে বিজয় লাভ করলেন। একইভাবে বগুড়া-৫ আসন থেকে তৃতীয়বারের মতো বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের আলহাজ হাবিবুর রহমান।

এছাড়াও বগুড়া-২ আসন থেকে মহাজোটের প্রার্থী হিসেবে জাতীয় পার্টির শরিফুল ইসলাম জিন্নাহ ও বগুড়া-৩ আসন থেকে একইদলের নুরুল ইসলাম দ্বিতীয় দফায় নির্বাচিত হয়েছেন। লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করেছেন জাতীয় পার্টির এই দুই প্রার্থী।

এদিকে মহাজোট প্রার্থী দশম জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ জাতীয় পার্টির নূরুল ইসলাম ওমরকে দেড় লক্ষাধিক ভোটের ব্যবধানে পরাজিত করে বগুড়া-৬ (সদর) আসন থেকে বিজয়ী হয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রাপ্ত ফলাফলে বগুড়ার ৭টি আসনের মধ্যে বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের মোট ১২২টি কেন্দ্রের সবকটির বেসরকারি ফলাফলে মহাজোটের প্রার্থী নৌকা প্রতীকে আব্দুল মান্নান ২ লাখ ৬৮ হাজার ৭৬৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত বিএনপির কাজী রফিকুল ইসলাম পেয়েছেন ১৬ হাজার ৬১৩ ভোট।

বগুড়া-২ (শিবগঞ্জ) আসনের মোট ১১০টি কেন্দ্রের সবকটির বেসরকারি ফলাফলে মহাজোটের প্রার্থী লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির শরিফুল ইসলাম জিন্নাহ ১ লাখ ৭৮ হাজার ১৪২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৫৯ হাজার ৭১৩ ভোট। বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসনের মোট ১০৮টি কেন্দ্রের সবকটির বেসরকারি ফলাফলে মহাজোটের প্রার্থী লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির নুরুল ইসলাম তালুকদার লাঙ্গল প্রতীকে ১ লাখ ৫৭ হাজার ৭৯২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত মাছুদা মোমিন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৫৮ হাজার ৬৪৪ ভোট।

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের মোট ১০৫টি কেন্দ্রের সবকটির বেসরকারি ফলাফলে জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত বিএনপির মোশাররফ হোসেন ধানের শীষ প্রতীকে ১ লাখ ২৮ হাজার ৫৮৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মহাজোট মনোনীত জাসদ (ইনু) এর রেজাউল করিম তানসেন নৌকা প্রতীকে পেয়েছেন ৮৬ হাজার ৪৮ ভোট।

বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের মোট ১৭৯টি কেন্দ্রের সবকটির বেসরকারি ফলাফলে মহাজোটের প্রার্থী আওয়ামী লীগের হাবিবুর রহমান নৌকা প্রতীকে ৩ লাখ ৩১ হাজার ৫৪৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত মাছুদা মোমিন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৪৯ হাজার ৭৪০ ভোট।

বগুড়া-৬ (সদর) আসনের ১৪১টি কেন্দ্রের বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফলে জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ধানের শীষ প্রতীকে মোট ২ লাখ ৭ হাজার ২৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। এই আসনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মহাজোট মনোনীত প্রার্থী জাতীয় পার্টির নুরুল ইসলাম ওমর লাঙ্গল প্রতীকে পেয়েছেন ৪০ হাজার ৩৬২ ভোট।

বগুড়া-৭ (গাবতলী-শাহজাহানপুর) আসনের মোট ১৬১টি কেন্দ্রের সবকটির বেসরকারি ফলাফলে স্বতন্ত্র প্রার্থী (বিএনপি সমর্থিত) রেজাউল করিম বাবলু ট্রাক প্রতীকে ১ লাখ ৮৯ হাজার ৩৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মোছাঃ ফেরদৌস আরা খান ডাব প্রকীকে পেয়েছেন ৬৫ হাজার ২৯২ ভোট। এই আসনে মহাজোট মনোনীত জাতীয় পার্টির আলতাফ আলী (বর্তমান সংসদ সদস্য) লাঙ্গল প্রতীকে পেয়েছেন ২৬ হাজার ৫৪ ভোট।

উল্লেখ্য, প্রয়াত রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মস্থান বগুড়া-৭ আসনের অন্তর্ভুক্ত গাবতলী। এই আসনে ধানের শীষ প্রতীকের প্রার্থী না থাকায় শেষ মুহূর্তে আদালতে রিটের মাধ্যমে প্রার্থিতা ফিরে পাওয়া স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম বাবলুকে ট্রাক প্রতীকে জাতীয় ঐক্যফ্রন্ট ভোট গ্রহণের একদিন আগে আনুষ্ঠানিকভাবে সমর্থন জানিয়েছিল।

আরও পড়ুন :

এসএস/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়