• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পিরোজপুর-১ ও ২: পাল্টে যেতে পারে ভোটের হিসেব

শেখ রিয়াজ আহমেদ নাহিদ, পিরোজপুর

  ২৪ নভেম্বর ২০১৮, ১৩:২০

আসন সীমানা পুনর্বিন্যাসের পর ভোটের হিসেব পাল্টে গেছে পিরোজপুর-১ ও ২ আসনের। যুদ্ধাপরাধের দায়ে সাজাপ্রাপ্ত জামায়াত নেতা দেলোয়ার হোসেন সাইদীর নির্বাচনে অংশগ্রহণ না করতে পারা আর জামায়াতের নিবন্ধন বাতিলের কারণে এ দুই আসনের নির্বাচনে ভোটের চিত্র পাল্টে যাবে। অন্যদিকে চারবার জাতীয় পার্টির (জেপি-মঞ্জু) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় পিরোজপুর-২ আসনেও থাকবে ভিন্ন চিত্র।

আসন পুনর্বিন্যাসের পর সর্বশেষ পিরোজপুর সদর, নাজিরপুর ও নেছারাবাদ উপজেলা নিয়ে গঠিত হয় পিরোজপুর-১ নির্বাচনী আসন। এখানে ১৯৮৬ সালে জাতীয় পার্টি এবং ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে জামায়াতের দখলে থাকলেও, ২০০৮ সালের নির্বাচনে আসনটি আওয়ামী লীগের দখলে আসে। পরের নির্বাচনেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় আসনটি দখলে নেয় আওয়ামী লীগ।

আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়াল বলেন, ইনশাল্লাহ আমরা এ আসন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দিতে পারবো। এটাই আমাদের সকল নেতাকর্মীদের আশা।

বাংলাদেশে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম বলেন, অসাম্প্রদায়িক রাজনীতিকে প্রতিষ্ঠিত করার জন্য নৌকার প্রার্থীকে বিজয়ী করার কোনও বিকল্প নেই।

আসনটিতে যোগ্য নেতাকেই মনোনয়ন দেবে বলে আশা বিএনপির ত্যাগী নেতাদের।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. আলমগীর হোসেন বলেন, জোট নয়, ধানের শীষের প্রার্থীকেই মানুষ ভোট দিবে। পিরোজপুর-১ আসনের জন্য দল আমাকে মনোনয়ন দিবে।

অন্যদিকে পিরোজপুর-২ আসনে অন্যতম ফ্যাক্টর বর্তমান সরকারের মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। আগামী সংসদ নির্বাচনে আওয়ামী লীগের জোটে থাকলে তিনিই মনোনয়ন পাবেন বলে আশা জাতীয় পার্টির এই নেতার।

ভাণ্ডারিয়া উপজেলা সদস্য সচিব সিদ্দিকুর রহমান টুলু বলেন, প্রতিটি বাড়িতে বাড়িতে আমরা উঠান বৈঠক শুরু করেছি। আমরা নির্বাচনমুখী দল। ইনশাল্লাহ আমরা জয়ী হব। বিএনপির এই নেতা মনে করেন সুষ্ঠু নির্বাচন হলে এ আসনে তারাই বিজয়ী হবেন।

বিএনপির উপজেলা পরিষদ চেয়ারম্যান সভাপতি এস এম আহসান কবির বলেন, দল যাকেই মনোনয়ন দেয় তার পক্ষেই আমি কাজ করবো। জোটের অন্য কোনও প্রার্থীকে দিলেও আমরা কাজ করবো।

পিরোজপুর-২ আসনে মোট ভোটার রয়েছে দুই লাখ ১৫ হাজার ৫৪২ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭ হাজার ৬৮৫ এবং নারী এক লাখ ৭ হাজার ৮৫৭ জন। তবে ভোটাররা বলছেন, যোগ্য এবং উন্নয়নে কাজ করবেন এমন প্রার্থীকে চান তারা।

জেএম/জেবি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
কেন্দ্রে ভোট দিতেন না উত্তম কুমার, মহানায়কের জন্য ছিল যে ব্যবস্থা
উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি
বহিষ্কার করেও ভোটমুখী নেতাদের বাগে আনতে পারছে না বিএনপি
X
Fresh