• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

২৮ অক্টোবর থেকে পরিবহন শ্রমিকদের কর্মবিরতি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ অক্টোবর ২০১৮, ১৭:৪৮

সড়ক পরিবহন আইন ২০১৮ বাতিলসহ আট দফা দাবিতে আগামী ২৮ ও ২৯ অক্টোবর সারাদেশে কর্মবিরতির ডাক দিয়েছেন পরিবহন শ্রমিকরা। দাবি না মানলে ৩০ অক্টোবর থেকে তারা সারাদেশে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করবে।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে ৮ দফা দাবিতে পূর্বনির্ধারিত বিক্ষোভ সমাবেশ থেকে শ্রমিকরা এ ঘোষণা দেন।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন ফেডারেশনের সভাপতি শামসুজ্জামান দুদু, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোতাহের হোসেন, সাধারণ সম্পাদক ওসমান আলী ওসমান, সিনিয়র সহ-সভাপতি সাদিকুর রহমান হিরুসহ অনেকে।

এসময় বক্তারা বলেন আমরা জানি দুর্ঘটনা পরিকল্পিতভাবে ঘটে না কিন্তু অপরাধ পরিকল্পিতভাবেই ঘটে। দুর্ঘটনা মামলায় তদন্ত করে অপরাধী হিসেবে বিচারে ৩০২ ধারায় শ্রমিকদের ফাঁসি ব্যবস্থা রাখা হয়েছে। এমনিতেই প্রতি মুহূর্তে মৃত্যুর ঝুঁকি নিয়ে পরিবহন শ্রমিকরা রাস্তায় গাড়ি চালায়, তার ওপর আবার বিচারে মৃত্যুর ঝুঁকি। এ কারণে শ্রমিকরা আতঙ্কিত হয়ে পেশা ছেড়ে দেবার চিন্তা শুরু করেছে।

শ্রমিক নেতাদের দাবি, সম্প্রতি সংসদে ৫ বছর জেল ও মৃত্যুদণ্ড বহাল রেখে শ্রমিকদের বিরুদ্ধে যে আইন পাস হয়েছে তা বাতিল করতে হবে। বিশেষ করে প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রী এ আইন বাতিলে বিশেষ ভূমিকা পালন করতে পারেন।

বক্তারা বলেন, সারাদেশে কিছু নেতার কারণে সরকারের ক্ষতি হচ্ছে। হঠাৎ করে পোস্তগোলা ব্রিজে টোলের হার ৩০ টাকা থেকে বাড়িয়ে ২৪০ টাকা করা হয়েছে। তার প্রতিবাদ করতে গেলে পুলিশ গুলি করে মারলো এক ট্রাকচালককে। আরও অনেকে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে রয়েছেন।

তাদের দেয়া আট দফা দাবিগুলো হলো-সড়ক দুর্ঘটনায় সকল মামলা জামিনযোগ্য করতে হবে। শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না। সড়ক দুর্ঘটনায় তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে। ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে। ওয়েস্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল করতে হবে। সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে। গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে। সকল জেলায় শ্রমিকদের ব্যাপকহারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে। লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

এদিকে পূর্বনির্ধারিত এ সমাবেশে যোগ দিতে বিকেল ৩টার পর থেকে প্রেসক্লাবের সামনের সড়কে অবস্থান নেন দেশের বিভিন্ন জেলার নেতাকর্মীরা। ফলে এ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

গত ৭ অক্টোবর জাতীয় সংসদে সদ্য পাস হওয়া সড়ক পরিবহন আইন সংশোধনসহ সাত দফা দাবিতে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘট শুরু হয়েছিল। সে সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করেছিল ট্রাক পরিবহন শ্রমিকরা।

আরও পড়ুন :

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরিবহন শ্রমিক : আমাদের ক্ষোভ বনাম বাস্তবতা
সুনামগঞ্জে চলছে মাংস ব্যবসায়ীদের কর্মবিরতি 
সুনামগঞ্জে অনির্দিষ্টকাল মাংস ব্যবসায়ীদের কর্মবিরতি 
ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার 
X
Fresh