• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

প্রবীণ রাজনীতিবিদ হায়দার আকবর খান রণো হাসপাতালে

আরটিভি নিউজ

  ০৭ মে ২০২৪, ১৯:২৯
হায়দার আকবর খান রণো
সংগৃহীত

বাংলাদেশের প্রবীণ রাজনীতিবিদ ও প্রখ্যাত বামপন্থি বুদ্ধিজীবী হায়দার আকবর খান রনো গুরুতর অসুস্থ। তিনি বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা। বর্তমানে রাজধানীর একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি রয়েছেন রনো।

চিকিৎসক চন্দ্রশেখর বালা বলেন, হায়দার আকবর খানের তীব্র শ্বাসকষ্ট ছিল। সোমবার সন্ধ্যায় গুরুতর অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালে শ্বাসকষ্ট কিছুটা কমে এলেও তিনি বিপদ–মুক্ত, তা বলা যায় না।

বেশ কয়েক বছর ধরে তিনি (হায়দার আকবর খান) সার্বক্ষণিকভাবে অক্সিজেন নিয়ে চলতেন। কয়েক দিন হলো তার অসুস্থতা বেড়ে যায়। তবে তিনি বাড়িতে থেকেই চিকিৎসা নিতেন। সোমবার সন্ধ্যায় বারবার ঘামছিলেন। এসময় শ্বাসকষ্টও বেড়ে যায় তার। পরে হাসপাতালে নেওয়া হয়।

১৯৪২ সালের ৩১ আগস্ট জন্ম নেওয়া হায়দার আকবর খান রনো ২০২২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। তিনি একাধারে তাত্ত্বিক, বুদ্ধিজীবী এবং লেখক। তিনি ছিলেন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক। ১৯৭০ সালে তিনি পূর্ব পাকিস্তান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৯-৮৪ সাল পর্যন্ত তিনি ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ছিলেন।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh