• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

চ্যালেঞ্জের মুখে আছি : কাদের

আরটিভি নিউজ

  ২৮ জানুয়ারি ২০২৪, ১৪:১০
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
ছবি : সংগৃহীত

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, ডলার ও রিজার্ভ সংকট, নির্বাচনী ইশতেহার বাস্তবায়নসহ সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে সরকার চ্যালেঞ্জের মুখে আছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (২৮ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি। এর আগে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা।

ভারতের সঙ্গে বর্তমান সম্পর্ক নিয়ে মন্ত্রী বলেন, নির্বাচনকে সামনে রেখে সার্বিক বিশ্ব পরিস্থিতির প্রেক্ষাপটে ভারত আমাদের পাশে ছিল। সেটা আমাদের দরকার ছিল। কিছু দেশ মিলে এদেশের কিছু রাজনৈতিক দলের সঙ্গে পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করেছে। সেই প্রেক্ষাপটে ভারত ভালো ভূমিকা রেখেছে।

এরপর সরকার এখন নির্ভার কি না এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘সরকার নির্ভার না। সমসাময়িক বেশ কিছু বিষয় নিয়ে আমরা চ্যালেঞ্জের মুখে আছি। পাঁচ বছরের জন্য আমাদের যে নির্বাচনী ইশতেহার, সেটা বাস্তবায়নে চ্যালেঞ্জ রয়েছে। পাঁচ বছরে কোটি যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে; বছরে ২০ লাখ করে কর্মসংস্থান আমাদের তৈরি করতেই হবে।’

তিনি বলেন, আমাদের আরেকটি বড় চ্যালেঞ্জ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা। আমাদের ডলার সংকট আছে, রিজার্ভ সংকট আছে, জ্বালানি সংকট আছে। এ সংকটগুলোকেও নিয়ন্ত্রণ করতে হবে। এগুলোকে মানুষের ক্রয়ক্ষমতা মধ্যে নিয়ে আসা একটা বড় চ্যালেঞ্জ।

সরকার বিভিন্ন দেশের সঙ্গে কীভাবে ভারসাম্য রাখবে এমন প্রশ্নের উত্তরে কাদের বলেন, আমাদের উন্নয়নের জন্য বিনিয়োগ দরকার, টাকা দরকার। আমরা জাপানের কাছে চাইতে পারি, চীনের কাছেও। আমার উন্নয়নের জন্য যাকে প্রয়োজন, তার সঙ্গে সম্পর্ক স্থাপনে সমস্যা কোথায়?

সেতুমন্ত্রী আরও বলেন, ‘গত সোমবার প্রথম মন্ত্রিসভা বৈঠকে মন্ত্রণালয়গুলোকে কর্মপরিকল্পনা হাতে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সব মন্ত্রণালয় তাদের প্ল্যান-প্রোগ্রাম করছে, বাস্তবায়ন প্রক্রিয়া নিয়ে নিজেরা সিদ্ধান্ত নিচ্ছে। আমরা কাজে বসে গেছি।’

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজস্থানকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিল লখনৌ
হায়দ্রাবাদকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিলো বেঙ্গালুরু
ওবায়দুল কাদেরের পদত্যাগ চাওয়ায় শাহবাগ থানায় জিডি
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
X
Fresh