• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

কক্সবাজারে ৪ প্রার্থীর ভোট বর্জন 

কক্সবাজার প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৭ জানুয়ারি ২০২৪, ১৭:২৮
কক্সবাজারে ৪ প্রার্থীর ভোট বর্জন 
ছবি : সংগৃহীত

দ্বাদশ সংসদ নির্বাচনে কক্সবাজারের চারটি সংসদীয় আসনে এমপি জাফর আলমসহ ৪ জন প্রার্থী ভোট বর্জন করেছেন। কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য জাফর আলম নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে লাইভে এসে তিনি ভোট বর্জনের ঘোষণা দেন।

রোববার (৭ জানুয়ারি) দুপুর ২টা ৫৫ মিনিটে ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে ভোট বর্জনের পাশাপাশি কেন্দ্র দখল করে নেওয়ার অভিযোগ করেন জাফর আলম।

ফেসবুক পোস্টে বলা হয়, ‘বিজিবি ও গোয়েন্দা সংস্থার নেতৃত্বে অধিকাংশ কেন্দ্র দখল করে ভোট ডাকাতি এবং আমার এজেন্টদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দেওয়ার প্রতিবাদে আমি ভোট বর্জন করলাম।
চকরিয়া-পেকুয়া আসনে ভোটের মাঠে মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন জাফর আলম ও আওয়ামী লীগের সমর্থন পাওয়া কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম। এরমধ্যে জাফর আলম ভোট বর্জন করায় পথ খুলে গেল ইবরাহিমের।

এর আগে ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচিত হন জাফর আলম। এবার তিনি নৌকার মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন। এই আসনে নৌকা পান কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন আহমেদ। ঋণখেলাপির দায়ে তার মনোনয়ন বাতিল হয়। এরপর স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা কল্যাণ পার্টির পক্ষে কাজ করেন।

নির্বাচন কার্যালয়ের তথ্য বলছে, চকরিয়া ও পেকুয়া উপজেলা নিয়ে গঠিত কক্সবাজার ১ আসনের বর্তমান ভোটার সংখ্যা ৪ লাখ ৮৬ হাজার ২৫২ জন। যেখানে চকরিয়া উপজেলায় ৩ লাখ ৫৩ হাজার ২৫২ জন এবং পেকুয়া উপজেলায় ১ লাখ ৩৩ হাজার ভোটার রয়েছে। এই ২ উপজেলায় ভোট গ্রহণের ১৫৮ টি কেন্দ্র।

এ আসনের অন্য প্রার্থীরা হলেন বাংলাদেশের ওয়ার্কাস পার্টির আবু মোহাম্মদ বশিরুল আলম (হাতুড়ী), জাতীয় পার্টির হোসনে আরা (লাঙ্গল), বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের মোহাম্মদ বেলাল উদ্দিন (মোমবাতি), স্বতন্ত্র প্রার্থী জাফর আলমের ছেলে ও স্বতন্ত্র প্রার্থী তানভীর আহমেদ সিদ্দিকী তুহিন (ঈগল) এবং স্বতন্ত্র প্রার্থী কামরুদ্দিন আরমান (কলারছড়ি)।

কক্সবাজার-৪ আসনে দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট বর্জন করেছেন স্বতন্ত্র প্রার্থী নুরুল বশর। রোববার ভোট চলাকালে বিকেল ৩টার দিকে তিনি এই ঘোষনা দেন। স্বতন্ত্র প্রার্থী ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি নুরুল বশর অভিযোগ করেন, কেন্দ্র দখল ভোট ডাকাতি, জালভোট, এজেন্ট বের করে দেওয়া ও নজিরবিহীন অনিয়ম প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষ পাতিত্ব করে আমার নিশ্চিত বিজয় ছিনিয়ে নেয়া হয়েছে। তাই আমি এই ভোট বর্জন করলাম। বিষয়টি নির্বাচনে দায়িত্বরত কর্মকর্তাদের জানানো পরও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এই বিষয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী জানান, বিষয়টি আমিও শুনেছি। এটা তার ব্যক্তিগত অভিযোগ। নির্বাচন অবাধ নিরপেক্ষ ও সুষ্টুভাবে চলছে।

টেকনাফের বিভিন্ন ইউনিয়নে সরেজমিন পরিদর্শনকালে সাবরাং ইউনিয়নে ওই ইউনিয়নের চেয়ারম্যান, তার স্ত্রী ও আত্মীয় স্বজন ও অনুসারীদের প্রভাব বিস্তার করতে দেখা গেছে।

এই আসনে প্রার্থী হয়েছেন, শাহীন আক্তার (নৌকা), স্বতন্ত্র প্রার্থী নুরুল বশর (ঈগল), জাতীয় পার্টি (জাপা) প্রার্থী- নুরুল আমিন সিকদার ভূট্টো (লাঙ্গল), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) প্রার্থী ফরিদ আলম (আম), তৃণমূল বিএনপি প্রার্থী মুজিবুল হক মুজিব (সোনালী আঁশ),ক ইসলামী ঐক্য জোট প্রার্থী মোহাম্মদ ওসমান গণি (মিনার), বাংলাদেশ কংগ্রেস প্রার্থী মোহাম্মদ ইসমাঈল (ডাব)। এই আসনে মোট ভোটার সংখ্যা ৩লাখ ২৬ হাজার। কেন্দ্র সংখ্যা- ১০৪টি।

কক্সবাজার ৪ আসনের জাতীয় পার্টির প্রার্থী লাঙ্গল প্রতীকের নুরুল আমিন সিকদার ভূট্টো ভোট বর্জন করেছেন। আজ রবিববার (৭ জানুয়ারি) দুপুর ১ টায় এ তথ্যটি নিশ্চিত করেছেন প্রার্থী নিজেই।

জাতীয় পার্টির প্রার্থী নাঙ্গল প্রতীকের নুরুল আমিন সিকদার ভূট্টো বলেন, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ সকাল ৮টা থেকে শুরু হয়। কিন্তু যেসব কেন্দ্রে আমি ভোট পাব সেসব কেন্দ্র থেকে আমার এজেন্টদের বের করে দেয়া হয়েছে। বিশেষ করে, উখিয়ার জালিয়াপালং, রত্মপালং ও রাজাপালং ইউনিয়ন থেকে আমার সব এজেন্টকে বের করে দেয়া হয়। বিষয়টি নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানানো পরও কোনো ব্যবস্থা না নেয়া হয়নি। একই সঙ্গে ব্যাপক অনিয়ম, জাল ভোট প্রদান, কেন্দ্র দখল করা হয়েছে। তাই ভোট বর্জনের সিদ্ধান্ত নিয়েছি। তবে কোন প্রার্থীর পক্ষে এমন ঘটনা তা তিনি নিশ্চিত করেননি।

কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফ আসনের প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য শাহীন আক্তার (নৌকা), স্বতন্ত্র প্রার্থী আওয়ামীলীগ নেতা মো. নুরুল বশর (ঈগল), জাতীয় পার্টির নুরুল আমিন ভুট্টো (লাঙ্গল), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ফরিদুল আলম (আম), তৃণমূল বিএনপির মুজিবুল হক মুজিব (সোনালী আঁশ), ইসলামী ঐক্যজোটের মোহাম্মদ ওসমান গনি চৌধুরী (মিনার), বাংলাদেশ কংগ্রেসের মোহাম্মদ ইসমাইল (ডাব)।

এই আসনে মোট ভোটার সংখ্যা মোট ভোটার ৩২৬,৯৭১ জন, পুরুষ ভোটার ১৬৭,১৪০ জন ও নারী ভোটার ১৫৯,৮২৯ জন। আর মোট কেন্দ্র ১০৪টি।

ভোট বর্জন করেছেন কক্সবাজার-৩ আসনের (সদর-রামু-ঈদগাঁও) স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার মিজান সাঈদ। তিনি ওই আসন থেকে ঈগল প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন।

রোববার (৭ জানুয়ারি) দুপুর ২টার দিকে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সাংবাদিকদের ভোট বর্জনের ঘোষণা দেন।

তিনি অভিযোগ করে বলেন, তার নির্বাচনি এলাকার নৌকা মনোনীত প্রার্থী সাইমুম সরওয়ার কমল তার নেতাকর্মীদেরকে দিয়ে প্রতিটি কেন্দ্রে জাল ভোট দিচ্ছেন। এমনকি প্রতিটি কেন্দ্রে ঈগল প্রতীকের এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। সেজন্য তিনি ভোট বর্জনের ঘোষণা দেন। বিশেষ করে রামু উপজেলায় একটা পোস্টার তো দুরের কথা এজেন্ট পর্যন্ত দিতে দেয়নি।

তিনি জানান, সুষ্ঠু ও উৎসবমূখর নির্বাচন হওয়ার কথা থাকলেও প্রতিটি কেন্দ্রে ভোটার উপস্থিতি একবারেই নগন্য। যাকে প্রহসনের নির্বাচন বলা চলে। নৌকার প্রার্থীর কমলের কর্মী-সমর্থকরা তার কর্মীদেরকে ভোট কেন্দ্রে যেতে বাধা দিচ্ছেন এবং ভয়ভীতি প্রদর্শন করছেন।

তিনি এ বিষয়ে জেলা রিটার্নিং কর্মকর্তাকে মৌখিকভাবে অবহিত করেও কোনো সাড়া পাননি। যার জন্য তিনি ভোট বর্জনের সিদ্ধান্ত নেন।

তিনি আরও বলেন, কেউ কথা রাখেনি। প্রশাসনসহ সরকারের সংশ্লিষ্ট্ সবাই ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে আশ্বাস দিয়ে ভোটে নামিয়েছিলেন। কিন্তু তার সম্পূর্ণ উল্টো এটা তো ভোট হতে পারে না। তাই ভোট স্থগিত করে পুন:র্নিবাচনের দাবীও জানাচ্ছি। সেই সাথে তার সমস্ত কর্মী-সমর্থকদের মাঠ থেকে চলে আসার জন্য নির্দেশ দিয়েছেন।

কক্সবাজারের জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহিন ইমরান জানিয়েছেন, কক্সবাজার -১ চকরিয়া-পেকুয়া আসনে এ পর্যন্ত কেউ লিখিত ও মৌখিকভাবে জানাননি। ওই আসনে ভোট বর্জনের তথ্য জানা নেই।

কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম জানান, জেলার কোথাও কেন্দ্র দখলের তথ্য পাওয়া যায়নি। অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কক্সবাজারে জরুরি অবতরণ করল ইউএস-বাংলার ফ্লাইট
কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে ২ শিশুর মৃত্যু
উখিয়ায় গলাকেটে রোহিঙ্গা যুবককে হত্যা
অপহৃত ১০ জেলেকে ছেড়ে দিয়েছে আরাকান আর্মি
X
Fresh