• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

আচরণবিধি লঙ্ঘন করায় ৪৮০ জনকে শোকজ

আরটিভি নিউজ

  ০২ জানুয়ারি ২০২৪, ২৩:১৭
নির্বাচন কমিশন
ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করায় এখন পর্যন্ত বিভিন্ন দলের প্রার্থীসহ ৪৮০ জনকে শোকজ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে ঢাকা অঞ্চলে সবচেয়ে বেশি শোকজ নোটিশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ জানুয়ারি) নির্বাচন কমিশনের আইন শাখার উপসচিব আব্দুছ সালাম এ তথ্য জানান।

তিনি জানান, আচরণবিধি লঙ্ঘন করায় সোমবার পর্যন্ত ৪৮০ জনকে শোকজ নোটিশ পাঠানো হয়েছে। এর মধ্যে ৩০৪টির প্রতিবেদন পাওয়া গেছে।

সবচেয়ে বেশি শোকজ করা হয়েছে অঞ্চলে। মোট ৪৮০টি শোকজ নোটিশের মধ্যে ১১৯টি এই অঞ্চলের প্রার্থী ও ব্যক্তিদের দেওয়া হয়েছে। এ ছাড়া রংপুর অঞ্চলে ২৯টি, কুমিল্লায় ৬৮টি, ফরিদপুরে ২০টি, চট্টগ্রামে ৩৮টি, সিলেটে ১৬টি, বরিশালে ২৭টি, খুলনায় ৪০টি, রাজশাহীতে ৭৪টি ও ময়মনসিংহে ৪৯টি শোকজ করা হয়েছে।

এবারই প্রথমবারের মত ৩০০ আসনের প্রতিটিতে যুগ্ম জেলা ও দায়রা জজ, সিনিয়র সহকারী জজ ও সহকারী জজদের নিয়ে নির্বাচনী অনুসন্ধান কমিটি গঠন করেছে কমিশন। নির্বাচন ঘিরে কোনো প্রার্থী বা সমর্থক আচরণবিধি লঙ্ঘন করলে কমিটি তাদের শোকজ করছে। শোকজের জবাব পাওয়ার পর অনুসন্ধান কমিটি তা কমিশনে প্রতিবেদন পাঠায়। এরপর কমিশন প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে ব্যবস্থা নেয়।

এ পর্যন্ত কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য ও নৌকার প্রার্থী আ ক ম বাহাউদ্দিন বাহারকে এক লাখ টাকা এবং বরগুনা-১ আসনের নৌকার প্রার্থী ধীরেন্দ্রনাথ শম্ভুকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে কমিশন। এ ছাড়া ডিসি-এসপিকে বদলির হুমকি দেওয়ার অভিযোগে লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী ও যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

এদিকে চট্টগ্রাম-১৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান এবং ঝিনাইদহ-১ আসনে নৌকার প্রার্থী আব্দুল হাইয়ের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে মামলা করেছে ইসি।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে প্রার্থিতা বাতিল’
বিএনপির ৬১ নেতাকে শোকজ, জবাবের সময় ৪৮ ঘণ্টা
উপজেলা পরিষদ নির্বাচনে সেনবাগে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ
উপজেলা ভোট সুষ্ঠু করতে ওসি ও এসআইকে বদলির নির্দেশ
X
Fresh