Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

শ্রীলঙ্কার কথা বলে দেশে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করা হচ্ছে : নৌ-প্রতিমন্ত্রী

শ্রীলঙ্কা পরিস্থিতির কথা বলে দেশে একটি মহল বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (১৯ মে) ঢাকায় সদরঘাটে এম ভি সুন্দরবন-১০ লঞ্চে ‘নৌ-নিরাপত্তা সপ্তাহ-২০২২’-এর আনুষ্ঠানিক উদ্বোধন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন। এবারের নৌ-নিরাপত্তা সপ্তাহের প্রতিপাদ্য ‘প্রশিক্ষিত জনবল ও নিরাপদ জলযান, নৌ-নিরাপত্তায় রাখবে অবদান।’

প্রতিমন্ত্রী বলেন, করোনা সংক্রমণ পরবর্তী ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতিতে সারাবিশ্ব টালমাটাল। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের কারণে বাংলাদেশ দাঁড়িয়ে আছে। দায়িত্বহীন মানুষরা দেশ চালিয়েছিলেন বলে আমরা নিরাপত্তা দিতে পারিনি। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ চালাচ্ছেন বলে নিরাপত্তা দিতে পারছি। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে সড়ক, রেলপথ, নৌপথ ও আকাশ পথে ব্যাপক উন্নয়ন হয়েছে। দেশের যোগযোগ ব্যবস্থা আরও উন্নত করতে হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। আরও বাজেট আসবে। সেগুলো বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, শ্রীলঙ্কার পরিস্থিতির কথা বলে দেশে বিশৃঙ্খলার জন্য আতঙ্ক সৃষ্টি করা হচ্ছে, বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। কেউ যাতে দেশের নিরাপত্তায় বিঘ্ন ঘটাতে না পারে এজন্য সবাইকে সতর্ক থাকতে হবে।

খালিদ মাহমুদ চৌধুরী আরও বলেন, আজ আমরা নদী ও নৌপথ নিয়ে চিন্তা-ভাবনা করছি। কিন্তু দূরদৃষ্টি সম্পন্ন মহাবিজয়ের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পঞ্চাশের দশকেই নদী ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা সম্পর্কে জানতেন। তিনি এ দেশের সমুদ্র, নদ-নদী ও নৌপরিবহন ব্যবস্থার উন্নয়নের প্রথম পদ প্রদর্শক।

প্রতিমন্ত্রী বলেন, নৌপথের নাব্যতা বজায় রাখার লক্ষ্যে স্বাধীনতার পর বঙ্গবন্ধু সাতটি ড্রেজার সংগ্রহ করেছিলেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর আর কোন ড্রেজার সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়নি। এরপর ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে। আওয়ামী লীগ সরকার এ পর্যন্ত ৪০টি ড্রেজার সংগ্রহ করেছে, আরও ৩৫টি ড্রেজার সংগ্রহের কাজ চলছে।

নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এ জেড এম জালাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মেজর (অব.) রফিকুল ইসলাম, সংসদ সদস‍্য এস এম শাহজাদা, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান আহমেদ শামীম আল রাজী, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল (যাপ) সংস্থার সাবেক প্রধান উপদেষ্টা গোলাম কিবরিয়া টিপু, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল (যাপ) সংস্থার সহ-সভাপতি বদিউজ্জামান বাদশ, বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. নুরুল হক, নৌপরিবহন অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মনজুরুল কবীর এবং বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম ভূঁইয়া প্রমুখ।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS