• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

‘শ্রীলঙ্কাকে ঋণ দেওয়া আত্মঘাতী’

আরটিভি নিউজ

  ১৮ এপ্রিল ২০২২, ০৯:৫৩
জেএসডি সভাপতি আ স ম আবদুর রব

শ্রীলঙ্কাকে কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা ঋণ দিয়ে সরকারের ‘ইমেজ’ বৃদ্ধির কৌশল আত্মঘাতী এবং ‘ভয়ঙ্কর অন্যায়’। ঋণগ্রস্ত শ্রীলঙ্কার ঋণের পরিমাণ জিডিপির ১১৯ শতাংশ এবং ঋণ ফেরত দেওয়ার সামর্থ্য নেই জেনেও শ্রীলঙ্কার জন্য ঋণ বরাদ্দ করা বাংলাদেশের বাস্তবতায় কোনোক্রমেই জরুরি বা সামঞ্জস্যপূর্ণ নয়। দেশের জনগণকে ১১ লাখ ৪৪ হাজার ২৯৭ কোটি টাকার অধিক ঋণে আবদ্ধ রেখে এবং ৫ কোটি জনগোষ্ঠী যখন চরম দারিদ্র্যসীমার নিচে তখন শ্রীলঙ্কার জন্য রিজার্ভ থেকে ২৫ কোটি ডলার ধার দিয়ে সরকারের বাহবা কুড়ানোর মানসিকতা কোন দূরদর্শী কূটনীতির পরিচায়ক নয় বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব মন্তব্য করেন।

আ স ম আবদুর রব বলেন, যখন দেশের জন্য অপরিকল্পিত ঋণে মাথাপিছু ঋণের পরিমাণ বাড়ছে এবং গৃহীত ঋণ-কিস্তি পরিশোধে ভবিষ্যতে দেশের পক্ষে ঝুঁকি সৃষ্টি হচ্ছে তখন শ্রীলঙ্কার মতো দেউলিয়াত্বের দিকে ধাবমান একটি দেশকে বাংলাদেশের পক্ষে ঋণ দিয়ে পুনরুদ্ধার করা সম্ভব নয়। বাংলাদেশের ঋণ ফেরতের শর্ত প্রতিপালনে ব্যর্থ হয়েছে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক।

শ্রীলঙ্কার উদাহরণ থেকেই সাপ্লাইয়ার্স ক্রেডিটে বড় অবকাঠামোর প্রকল্প গ্রহণ, ঋণে বাস্তবায়িত প্রকল্পের মান, অর্থ খরচের জবাবদিহিতা, প্রকল্প বাস্তবায়নে সময় এবং ব্যয় বৃদ্ধিসহ আত্মতুষ্টির অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণের প্রশ্নে বাংলাদেশকে সতর্ক হতে বলেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

তিনি বলেন, রূপপুর বিদ্যুৎকেন্দ্রসহ মেগা প্রকল্পের কাজ সম্পন্ন হলে বৈদেশিক ঋণ পরিশোধের দায় বেড়ে যাবে, স্বল্পোন্নত (এলডিসি) দেশ থেকে বেরিয়ে গেলে বাণিজ্যের বিশেষ অগ্রাধিকার সুবিধা বাতিল হবে- তাই ভুল নীতি, ভুল প্রকল্প বাছাই প্রশ্নে বাংলাদেশের অনেক বেশি সতর্ক হওয়া প্রয়োজন এখনি।

তিনি আরও বলেন, সরকারের ‘বাহাবা’ কুড়ানোর অপরিণামদর্শীতার জন্য রোহিঙ্গা ইস্যুও জাতিকে দীর্ঘস্থায়ী সংকটে নিপতিত করেছে। রোহিঙ্গা ইস্যু ভবিষ্যৎ বাংলাদেশের স্থিতিশীলতাকে চরম ঝুঁকিতে ফেলবে বলে মনে করেন তিনি।

রব বলেন, সরকারের ‘ক্ষমতা ধরে রাখা’র সাময়িক সুবিধা গ্রহণ পরিণতিতে রাষ্ট্রকে সীমাহীন বিপদের দিকে ঠেলে দিতে পারে। এসব বিষয়ে বাংলাদেশকে অনেক বেশি দূরদর্শিতার পরিচয় দিতে হবে এবং ভুল রাজনীতি থেকে অবশ্য আমাদের শিক্ষা নিতে হবে।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু আজ, তাপপ্রবাহ ঘিরে বিশেষ ব্যবস্থা
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় টিআইবির উদ্বেগ 
গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রহণে প্রস্তুত হাবিপ্রবি 
মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক সম্মেলনে তথ্য প্রতিমন্ত্রী
X
Fresh