• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘শ্রীলঙ্কার মাথাপিছু আয় আমাদের চেয়ে বেশি’

আরটিভি নিউজ

  ১১ এপ্রিল ২০২২, ১৯:০০

শ্রীলঙ্কার মাথাপিছু আয় আমাদের চেয়ে বেশি। অথচ সেখানে আজ দুর্ভিক্ষ লেগে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

সোমবার (১১ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে কৃষকের পানির অধিকার নিশ্চিতের দাবিতে জাতীয় কৃষক সমিতি ও বাংলাদেশ খেতমজুর ইউনিয়নের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

মেনন বলেন, আমরা যখন উন্নয়নের গর্ব করি, কিন্তু উন্নয়নের মূলভিত্তি যারা কৃষক, তাদের দিকে যদি খেয়াল না দেই, তাহলে আমাদের উন্নয়ন হলো কোথায়?

তিনি বলেন, দুই কৃষকের মৃত্যুর মধ্য দিয়ে কৃষকদের পানি সংকটের বিষয়টি সবার সামনে এসেছে। এসব বিষয়ে এখন কথা বলার লোকও কমে গেছে। আমরা আমাদের যাবতীয় উন্নয়নের হিসাব করছি জিডিপি, মাথাপিছু আয় দিয়ে। তিস্তার সমস্যার সমাধান হচ্ছে না। তিস্তা খননেরও উদ্যোগ নেওয়া হচ্ছে না। আসলে যারা এসব পরিকল্পনার সঙ্গে যুক্ত, মানুষের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই।

তিনি আরও বলেন, এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও খাদ্য উৎপাদনের জন্য যে পানি প্রয়োজন এ বিষয়ে আমরা উদাসীন। বরেন্দ্র অঞ্চলে আদিবাসীরাই একসময় বিশাল বিশাল পুকুর খনন করেছিল। এখন সেখানে ভূ-গর্ভস্থ পানির স্তর প্রতিবছর ১ ফুট করে নিচে নেমে যাচ্ছে। সব পুকুর শুকিয়ে যাচ্ছে। এই অবস্থায় নদী ব্যবস্থাপনা ও ভূ-উপরস্থ পানির ব্যবহার নিশ্চিত করতে হবে।

নদী দখল করে বিভিন্ন স্থানে রাস্তাঘাট, দোকানপাট নির্মাণ করা হচ্ছে অভিযোগ করে রাশেদ খান মেনন বলেন, টিপাইমুখ-তিস্তার বাঁধ নিয়ে অনেক আলোচনা হয়েছে। কিন্তু এসবের কিছুই বাস্তবায়ন হচ্ছে না। আমরা পদ্মাসেতু, মেট্রোরেল, রূপপুর করছি, কিন্তু তিস্তা কেন খনন হচ্ছে না?

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টেস্ট অভিষেকেই আইসিসি থেকে সুসংবাদ পেলেন হাসান 
বড় হারে সিরিজ শেষ বাংলাদেশের
পরাজয়ের শঙ্কা নিয়ে চতুর্থ দিন পার বাংলাদেশের
দ্বিতীয় সেশনে লঙ্কানদের প্রাপ্তি ৪ উইকেট
X
Fresh