Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

যেসব শারীরিক সমস্যায় ভুগছেন খালেদা জিয়া

যেসব, শারীরিক, সমস্যায়, ভুগছেন, খালেদা, জিয়া,
ফাইল ছবি

আজ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করেছে মেডিকেল বোর্ড। বুধবার (২৪ নভেম্বর) আবারও চিকিৎসার জন্য তাকে বিদেশে নেওয়ার সুপারিশ করেছে বোর্ড। তার একজন ব্যক্তিগত চিকিৎসকের বরাতে এ তথ্য জানায় বিবিসি বাংলা।

ওই চিকিৎসক বলেন, খালেদা জিয়ার লিভার বা যকৃতের জটিলতার কারণে মেডিকেল বোর্ড বিদেশে চিকিৎসার পরামর্শ দিয়েছে।

গত ১৩ নভেম্বর ঢাকায় এভারকেয়ার হাসপাতালে ভর্তি হওয়ার পর থেকে খালেদা জিয়াকে নিবিড় পর্যবেক্ষণে সিসিইউতে রাখা হয়েছে। তখনই বেসরকারি হাসপাতালটির একজন চিকিৎসকের নেতৃত্বে গঠিত মেডিকেল বোর্ড চিকিৎসার জন্য তাকে বিদেশে নেওয়ার সুপারিশ করেছিল।

আজ আবারও মেডিকেল বোর্ড খালেদা জিয়ার স্বাস্থ্যের বিভিন্ন পরীক্ষার পর বিদেশে তার চিকিৎসার সুপারিশ করেছে। তার ব্যক্তিগত চিকিৎসক এবং মেডিকেল বোর্ডের সদস্য জাহিদ হোসেন বলেন, খালেদা জিয়ার আর্থরাইটিস, ডায়াবেটিস, কিডনি এবং হার্টের পুরোনো সমস্যাগুলো রয়েছে। কিন্তু এখন জটিল হয়েছে লিভারের সমস্যা এবং সেজন্য অন্য সমস্যাগুলোতে ওষুধ সেভাবে কাজ করছে না।

জাহিদ হোসেন বলেন, লিভারে একটি অপারেশন জরুরি হয়ে পড়েছে, এ ধরনের অপারেশন করার আধুনিক সুবিধা বাংলাদেশে নেই।

'ক্রনিক লিভারের রোগটা এমন একটা পর্যায়ে গিয়েছে কোনও কোনও সময় উনার (খালেদা জিয়া) কিছুটা জিআই ব্লিডিং (পাকস্থলীতে রক্তক্ষরণ) হয়েছে', বলেন ডা. জাহিদ হোসেন।

তিনি আরও বলেন, উনার (খালেদা জিয়া) লিভারের চিকিৎসায় এক ধরনের অপারেশন করতে হবে এবং মেডিকেল বোর্ডের ডাক্তাররা এটা বলেছেন। লিভারের এই অপরেশনের সুবিধা বাংলাদেশ নাই। এই সুবিধা যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যসহ উন্নত দেশগুলোতে আছে। সেজন্য মেডিকেল বোর্ড দ্রুত বিদেশে চিকিৎসার সুপারিশ করেছে।

এদিকে, খালেদা জিয়ার পরিবারের আবেদনের ভিত্তিতে বিদেশে চিকিৎসার অনুমতির দাবিতে বিএনপি আজ আট দিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সরকারের নির্বাহী আদেশে খালেদা জিয়া মুক্ত থাকায় আইন অনুযায়ী বিদেশে চিকিৎসার অনুমতি দেওয়ার সুযোগ নেই। তবে তিনি উল্লেখ করেছেন, তারা সার্বিক বিষয় পর্যালোচনা করে দেখছে।

সূত্র: বিবিসি বাংলা

এনএইচ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS