Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮

হেফাজতের নতুন আমির মুহিব্বুল্লাহর পরিচয়

Introduction of Muhibullah, the new Amir of Hefazat
হেফাজতের নতুন আমির মুহিব্বুল্লাহ বাবুনগরী।। ফাইল ছবি

মুহিব্বুল্লাহ বাবুনগরী ১৯৩৫ সালের ফেব্রুয়ারিতে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার দৌলতপুর ইউনিয়নের বাবুনগর গ্রামের জন্মগ্রহণ করেন। তিনি ভারতের বিখ্যাত ধর্মীয় প্রতিষ্ঠান দেওবন্দ মাদরাসা থেকে পড়াশোনা করেছেন। ইসলামী পণ্ডিত, রাজনীতিবিদ, ধর্মীয় বক্তা হিসেবে বিভিন্ন মহলে পরিচিত তিনি।

গত ১৯ আগস্ট আল্লামা জুনায়েদ বাবুনগরীর মৃত্যুর পর মুহিব্বুল্লাহ বাবুনগরী হেফাজতে ইসলাম বাংলাদেশের ভারপ্রাপ্ত আমির হিসেবে দায়িত্ব পালন করেছেন। আল-জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগর মাদরাসারও উপাচার্য তিনি। হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রধান উপদেষ্টাও ছিলেন মুহিব্বুল্লাহ বাবুনগরী। তিনি বেশ কয়েকটি জাতীয় ও আঞ্চলিক সংগঠনের নেতৃত্বেও রয়েছেন বলে জানা গেছে। ২০১৮ সালে তিনি ইসলামী ঐক্যজোটের সহ-সভাপতি পদ থেকে পদত্যাগ করেছিলেন।

নাম ও বংশ পরিচয়

মুহিব্বুল্লাহ বাবুনগরীর বাবা হারুন বাবুনগরী ছিলেন একজন প্রখ্যাত ইসলামী পণ্ডিত এবং আল-জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগরের প্রতিষ্ঠাতা।

শিক্ষা

মুহিব্বুল্লহ তার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা আল-জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগর থেকে এবং উচ্চ মাধ্যমিক আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম থেকে সম্পন্ন করেন। তারপর তিনি উচ্চ শিক্ষার জন্য ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসায় যান এবং ১৯৫৯ সালে হাদিসে মাস্টার্স সম্পন্ন করেন।

দেওবন্দে তিনি হুসাইন আহমদ মাদানীর কাছ থেকে হিদায়া আখেরাইনের শেষ পাঠ গ্রহণ করেন। তিনি সৈয়দ ফখরুদ্দীন আহমদের অধীনে সহীহ আল-বুখারী, ইব্রাহিম বালিয়াভীর অধীনে সহীহ মুসলিম ও জামি আল তিরমিযী, ফখরুল হাসানের অধীনে সুনান আবু দাউদ এবং জহির আহমদের অধীনে মুহাম্মদ আল-শায়বানীর বর্ণনায় মালিক ইবনে আনাসের মুওয়াত্তা অধ্যয়ন করেন।

ক্যারিয়ার

দারুল উলূম দেওবন্দ থেকে দেশে ফেরার পর তিনি তার বাবা হারুন বাবুনগরীর তত্ত্বাবধানে আল-জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগরে শিক্ষক নিযুক্ত হন। পরবর্তীতে হারুন বাবুনগরী, মুহাম্মদ মুসা, সুফি আবদুল জব্বার এবং আব্দুল হকের পরামর্শে তিনি আল-জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগরের চ্যান্সেলর নিযুক্ত হন।

১৫ নভেম্বর ২০২০ সালে তিনি হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রধান উপদেষ্টা নির্বাচিত হন। এর আগে, তিনি এই সংস্থার সহ-সভাপতি ছিলেন।

রাজনীতি

তিনি চরমোনাই পীর ফজলুল করিমের জীবদ্দশায় ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য ছিলেন। ফজলুল হক আমিনীর জীবদ্দশায় তিনি ইসলামী ঐক্যজোট এবং ইসলামী আইন বাস্তবায়ন কমিটির সাথে যুক্ত ছিলেন। পরে তিনি ইসলামী ঐক্যজোটের সহ-সভাপতি নির্বাচিত হন। তিনি ২০১৮ সালে ইসলামী ঐক্যজোট থেকে পদত্যাগ করেন।

পরিবার

পারিবারিক জীবনে মুহিব্বুল্লাহ বাবুনগরী ৩ ছেলে ও ৬ মেয়ের জনক।

কেএফ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS