Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮

ধর্ষকের শাস্তি মৃত্যুদণ্ড চেয়ে ছাত্রলীগের আইন সম্পাদকের লিগ্যাল নোটিশ

ধর্ষকের শাস্তি মৃত্যুদণ্ড চেয়ে ছাত্রলীগের আইন সম্পাদকের লিগ্যাল নোটিশ
ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের আইন বিষয়ক সম্পাদক ফুয়াদ হোসেন শাহাদাত

ধর্ষণের ঘটনার দ্রুত বিচারের জন্য বিশেষায়িত আদালত (ট্রাইব্যুনাল) এবং ধর্ষণকারীর সর্বোচ্চ শাস্তির (মৃত্যুদণ্ড) বিধান চেয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগে আইনি (লিগ্যাল) নোটিশ দিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের আইন বিষয়ক সম্পাদক ফুয়াদ হোসেন শাহাদাত।

ফুয়াদ হোসেন শাহাদাতের পক্ষে মঙ্গলবার মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, আইন মন্ত্রণালয়ের দুই সচিব এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবর এ নোটিশ পাঠিয়েছেন আইনজীবী রাশিদা চৌধুরী। নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নেয়া হলে আইনগত প্রতীকার চেয়ে উচ্চ আদালতে যাওয়া হবে বলেও জানানো হয়েছে নোটিশে।

আইনজীবী রাশিদা চৌধুরী জানান, ধর্ষণের পুরনো সংজ্ঞায় পরিবর্তন আনতে হবে। যুগোপযোগী করে ধর্ষণের সজ্ঞায়ন করতে হবে। উন্নত বিশ্বের ন্যায় শক্তিশালী মনিটরিং ব্যবস্থা চালু করতে হবে। ধর্ষণ নিবারণ প্রতিরোধ ও ভিকটিমদের পুনর্বাসনে উচ্চ ক্ষমতাবিশিষ্ট একটি স্পেশাল কমিটি গঠন, ধর্ষণের অপরাধের দ্রুত বিচার এবং ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড আরোপ করে বিশেষায়িত আদালত (ট্রাইব্যুনাল) গঠন করতে হবে।

ফুয়াদ হোসেন শাহাদাত বলেন, ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধ একের পর এক ঘটে যাচ্ছে। কারণ ধর্ষণের ঘটনায় আইনে সর্বোচ্চ শাস্তি অপ্রতুল। এক সময় এসিড নিক্ষেপের ঘটনা অহরহ ঘটত। পরে সরকার সর্বোচ্চ শাস্তির বিধান করলো এখন এসিড নিক্ষেপ প্রায় বিলুপ্ত। ঠিক তেমনি সমাজ থেকে ধর্ষণ রুখতে হলে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করতে হবে।

এসএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS