itel
logo
  • ঢাকা সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৫৫ জন, আক্রান্ত ২৭৩৮ জন, সুস্থ হয়েছেন ১৪০৯ জন: স্বাস্থ্য অধিদপ্তর

অ্যাপলের নতুন ফিচারে ধরা পড়লো টিকটকের গোপন নজরদারি

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ
|  ৩০ জুন ২০২০, ১৭:২২ | আপডেট : ৩০ জুন ২০২০, ১৮:৩৯
Apple, new features, tick, secret surveillance
টিকটক লোগো।
চীনের অ্যাপ টিকটক নিয়ে বেশ বিতর্ক। সম্প্রতি এই অ্যাপের নজরদারি নিয়ে প্রশ্ন সামনে এসেছে অ্যাপল। অ্যাপলের iOS 14–এ একটি নতুন ফিচার যুক্ত হয়েছে, যেখানে কোনও অ্যাপ যদি অ্যাপল ব্যবহারকারীর মোবাইলের তথ্যের ওপর নজরদারি চালায়, তাহলে একটি নোটিফিকেশন আসবে। সেই সূত্র ধরেই দেখা যায় কোন অ্যাপগুলো ব্যবহারকারীর ক্লিপবোর্ডের তথ্যের ওপর নজরদারি চালাচ্ছে। আর তাতেই দেখা যায় এই তালিকায় রয়েছে টিকটক‌। যা নিঃশব্দে ব্যবহারকারীর তথ্যে নজরদারি চালায়।

আমেরিকার বিজনেস ম্যাগাজিন ফোর্বস এ জ্যাক ডোফম্যানের একটি লেখায়ও বিষয়টি উঠে এসেছে। 'টিকটক গোপনে কয়েক মিলিয়ন আইফোন ব্যবহারকারীকে গুপ্তচরবৃত্তি করেছে, অ্যাপল ধরে ফেলেছে' ও 'আপনি যদি আপনার আইফোনে টিকটক ব্যবহার করেন তবে সাবধান হন, আপনার এখনই চিন্তিত হওয়া উচিত — এমনই দুটো প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এই বিষয়ে একটি ভিডিও প্রকাশ করেছে ম্যাগাজিনটি।  

যদিও টিকটকের পক্ষ থেকে যুক্তি দেওয়া হয়, একটি বিশেষ ফিচারের কারণে এই ঘটনা ঘটেছে। ইতোমধ্যে এই বিষয়ে পদক্ষেপ নেয়া হয়েছে। যাতে তথ্য চুরি না নজরদারি না করা হয়, সে বিষয়ে আপডেট করে দেওয়া হয়েছে। 

অন্যদিকে গতকাল (২৯ জুন) ভারতে সরকারিভাবে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্দেশনা দিয়ে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে। গোয়েন্দা দপ্তরের পক্ষ থেকে ৫২টি অ্যাপের একটি তালিকা জমা হয় সরকারের কাছে। বলা হয় অ্যাপগুলো ব্যবহার করলে ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা থাকে না। যে তালিকায় ছিল টিকটকও। 

ভারতে টিকটকের নজরদারি বিষয়ে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, টিকটক ইন্ডিয়া জানিয়েছে, নিরাপত্তার কথা বিবেচনা করেই টিকটক গ্রাহকদের সব তথ্য গোপন রাখে। কয়েক লাখ কোটি গ্রাহক রয়েছে টিকটকের। ইন্টারনেটেও গণতান্ত্রিক জোয়ার এনেছে এই অ্যাপ। 

তবে ভবিষ্যতে কোনও গ্রাহকের তথ্য যাতে পাচার না হয় সে দিকে কড়া নজর রাখা হবে বলে আশ্বাসও দেয় এই জনপ্রিয় ভিডিও অ্যাপ সংস্থাটি।

আরও পড়ুন : 

জিএ 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬২৪১৭ ৭২৬২৫ ২০৫২
বিশ্ব ১১৩৮২৯৫৪ ৬৪৪০২০৭ ৫৩৩৪৭৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়