logo
  • ঢাকা রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬

ভারতের বাজারে শীর্ষস্থান হারাতে পারে শাওমি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ ডিসেম্বর ২০১৯, ১৬:৫৬ | আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৯, ১৭:০৯
ভারতের বাজারে শীর্ষস্থান হারাতে পারে শাওমি
ফাইল ছবি
চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি আশাবাদী যে তারা আগামী বছরও ভারতীয় স্মার্টফোন বাজারে প্রথম স্থান ধরে রাখতে সক্ষম হবে, তবে বিশেষজ্ঞরা বলছেন, ২০২০ সালে দেশটি অন্যরকম প্রতিদ্বন্দ্বী দেখতে পারে।

ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (আইডিসি) এর প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২ সালের প্রথম দিকে জিয়াওমির বাজার অংশ ছিল ৩০.৬শতাংশ। যা স্যামসাং এর থেকে অনেক বেশি এগিয়ে ছিল। কিন্তু বছরের অর্ধেকের শেষের দিকে এসে কোম্পানিটির শেয়ার নেমে আসে ২৭.১শতাংশে।

সাইবার মিডিয়া রিসার্চার, প্রভু রাম বলেন, ভারতের বাজারে বর্তমানে অনেক বেশি ফোন কোম্পানি তৈরি হয়েছে। ফোনগুলো অসাধারণ সব মডেল খুব কম বাজেটের মধ্যে বাজারে নিয়ে আসছে। প্রতিযোগিতার এ বাজারে জিয়াওমিকে ক্রমবর্ধমান বাজার এবং বাজারের শেয়ার হ্রাস সম্পর্কে সচেতন থাকতে হবে।

মার্কেট রিসার্চ ফার্ম টেকআরসি-র প্রতিষ্ঠাতা এবং চিফ অ্যানালিস্ট ফয়সাল কাওসা বলেছেন, আমাদের অনুমান অনুসারে, ২০২০ সালে স্মার্টফোনগুলোর বিক্রয়ের ৪৯ শতাংশ বেসিক সেগমেন্টে হবে (৫,০০০ থেকে ১০,০০০ টাকা) যেখানে শাওমি এখনও শক্তিশালী রয়েছে। কিন্তু (১০,০০০ থেকে ২৫,০০০) এর মধ্যে আমরা অনেক ফোনের কোম্পানি দেখেছি যারা খুব ভালো মানের ফোন তৈরি করে ব্যবহারকারীদের হাতের নাগালে নিয়ে যাচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, এমআই যেসব ফোন তৈরি করে মানুষের কাছে দিচ্ছে সেই একই মানের ফোন অনেকটা কাছাকাছি দামের মধ্যে অন্যান্য কোম্পানিগুলোও বের করছে।

তবে তাদের মতে, ২০২০ সালের শীর্ষস্থানীয় কথা চিন্তা করলে অনুমান করে বলা যায় স্যামসাং এগিয়ে আসবে।    

আবার কিছু বিশেষজ্ঞ এমন অনুমানের বিরোধীতা করে বলেন, কে প্রথম অবস্থানে যাবে সেটা ঠিক এখনি বলা যাবে না। এটি জানতে হলে আমাদের আরও কিছু দিন অপেক্ষা করতে হবে।  

এমএইচ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়