• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

দেশে মোবাইল ফোনের বাজার ৮ হাজার কোটি টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ নভেম্বর ২০১৭, ১৯:৫৮

বর্তমানে দেশে মোবাইল ফোনের বাজার ৮ হাজার কোটি টাকার। এই চাহিদা পূরণ করতে বিপুল সংখ্যক মোবাইল আমদানি করতে হয়। এই অর্থের সমপরিমাণ বৈদেশিক মূদ্রা বিদেশে চলে যাচ্ছে। জানালেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।
আজ সংসদে সরকারি দলের সদস্য বজলুল হক হারুনের টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
প্রতিমন্ত্রী আরো জানান, মোবাইল ফোনের অবৈধ আমদানি বন্ধ করতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতায় টেলিফোন শিল্প সংস্থার (টেশিস) মাধ্যমে সরকার মোবাইল ফোন উৎপাদন ও বিপণনের উদ্যোগ নিয়েছে।
তিনি বলেন, ২০১৪ সালে এ ব্যাপারে ওকে মোবাইল লিমিটেড ও টেশিসের মধ্যে একটি চুক্তি হয়। চুক্তি মোতাবেক টেশিসে মোবাইল ফোন উৎপাদন ও সংযোজন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। এ পর্যন্ত ৩৭ হাজার মোবাইল ফোন এবং ৮০০ ট্যাব উৎপাদন ও সংযোজন করে বাজারজাত করা হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশে ১৩ কোটি ৫৯ লাখ ৮২ হাজার মোবাইল গ্রাহক রয়েছে এবং দিন দিন গ্রাহক সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।
তিনি বলেন, বিপুল পরিমাণ বৈদেশিক মূদ্রা সাশ্রয়, সুদক্ষ কারিগরি জ্ঞানসম্পন্ন জনবল সৃষ্টি, এ খাতে কাঙ্খিত বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ, দেশে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, অবৈধ আমদানি বন্ধ, দেশি বিনিয়োগকারীদের জন্য নতুন ক্ষেত্র তৈরি, প্রান্তিক পর্যায়ে সকল গ্রাহকের হাতে স্মার্টফোন সরবরাহ নিশ্চিত করে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ব্যাপক হারে বাড়ানোর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে দেশে মোবাইল ফোন উৎপাদন, সংযোজন ও বিপণনে উৎসাহ প্রদান করা হয়।
তারানা হালিম বলেন, মোবাইল ফোন সংযোজন ও উৎপাদনের জন্য যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে সরকার এক শতাংশ আমদানি শুল্ক নির্ধারণ করেছে।
এসআর

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশের বাজারে আবারও কমলো স্বর্ণের দাম
৬০ বছরেও ডিপিডিসিতে চাকরি, আছে গাড়ির সুবিধা
কক্সবাজারে র‍্যাব-ডাকাত গোলাগুলি, কৃষক নিহত 
কক্সবাজারে বাস ও মাইক্রোবাসের সংঘর্ষ, নিহত বেড়ে ৩
X
Fresh