Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮

ফেসবুক সম্পর্কে পাল্টা জবাব দিলেন জাকারবার্গ

ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিরুদ্ধে তথ্য ফাঁসের অভিযোগ তুলেছেন প্রতিষ্ঠানটির সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন। তবে এ অভিযোগের কোনো ভিত্তি নেই বলে জানিয়েছেন ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

হাউগেন বলেছিলেন, ফেসবুক গোপনীয়তা বা নিরাপত্তার চেয়ে ব্যবসার দিকে বেশি ঝুঁকে পড়ছে। জবাবে জাকারবার্গ বলছেন, এ তথ্য সঠিক নয়। এর কোনো ভিত্তি নেই।

আন্তর্জাতিক গণমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, হাউগেন ফেসবুক নিয়ে সাক্ষাৎকার দিয়েছেন এবং ওয়াল স্ট্রিট জার্নালে প্রতিবেদন প্রকাশের বিরুদ্ধে পাল্টা জবাব দিয়েছেন মার্ক জাকারবার্গ। জবাবে তিনি বলেন, ফেসবুক মানুষের গোপনীয়তা বা নিরাপত্তার চেয়ে লাভের দিকে বেশি ঝুঁকে পড়ে এ তথ্য সঠিক নয়।

একটি ব্লগপোস্টে ফেসবুকের প্রধান নির্বাহী বলেন, হাউগেনের সাক্ষাৎকারে ক্ষতিকর বক্তব্য হচ্ছে ‘ফেসবুক মানুষের নিরাপত্তার চেয়ে লাভকে বড় করে দেখে’। তার এই বক্তব্য ঠিক নয়। অযৌক্তিক।

জাকারবার্গ বলেন, ফেসবুক সম্পর্কে ওয়াল স্ট্রিট জার্নাল যে প্রতিবেদন প্রকাশ করেছে এর কোনো মানে নেই। এর আগেও ওয়াল স্ট্রিট জার্নালে ফেসবুক নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে। সেখানেও বলা হয়েছিল, ফেসবুক অভ্যন্তরীণ গবেষণায় ব্যর্থ। একইসঙ্গে একই মালিকানাধিন প্রতিষ্ঠান ইনস্টাগ্রাম মাধ্যমটি কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছে বলেও উল্লেখ করা হয়।

এ নিয়ে জাকারবার্গ বলেন, এসব দাবির কোনো মানে হয় না। আমরা যদি গবেষণাকে উপেক্ষাই করব, তাহলে কেন আমরা এই গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে প্রথম স্থানে রেখেছি। কেন আমরা একটি শিল্প-নেতৃস্থানীয় গবেষণা কর্মসূচি তৈরি করব?

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS