Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮

তথ্য-প্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ মে ২০২১, ১৭:৫৮
আপডেট : ২১ মে ২০২১, ১৮:৩১

চ'র্মরো'গজনিত সব স'মস্যার সমাধান দিবে গুগল, কিন্তু কিভাবে?

প্রতীকী ছবি

‘গুগল’ এবার নতুন একটি টুল ব্যা অ্যাপ্লিকেশন নিয়ে এসেছে। নতুন এ অ্যাপ্লিকেশনটি রোগীদের ত্বক, চুল এবং নখের অবস্থা নির্ণয়ে সহযোগিতা করবে। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই-আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে রোগীর শারীরিক অবস্থা নির্ণয় করবে অ্যাপ্লিকেশনটি।

বার্ষিক ডেভেলপার কনফারেন্সে ‘ডার্মাটোলজি এসিস্ট টুল’ বা চর্মরোগে সহায়ক এই অ্যাপ্লিকেশনটি পরীক্ষামূলকভাবে ব্যবহারের জন্য উদ্বোধন করা হয়। তবে চলতি বছরের শেষ দিকে পুরোদমে শুরু হতে পারে এর ব্যবহার।

বিবিসি’র এক ক্যান্সার বিশেষজ্ঞ মন্তব্য করেন, এআই-এই প্রযুক্তি সেবার ফলে চিকিৎসকরা উপযুক্ত এবং উন্নততর চিকিৎসা সেবা প্রদানে আরও ভালো সুযোগ পাবে।

নতুন এ প্রযুক্তিটি ত্বকের ২৮৮ রকম পরিবর্তন শনাক্ত করতে পারবে এবং রোগ নির্ণয় ও চিকিৎসার বিকল্প হিসেবে এটাকে তৈরি করা হয়নি বলেও জানিয়েছে গুগল। এটি তৈরি করতে ৩ বছর সময় লেগেছে এবং এতে ৬৫ হাজার ছবির ডাটাসেট ব্যবহার করা হয়েছে।

অ্যাপ্লিকেশনটি ব্যবহারের ক্ষেত্রে রোগীদের ছবির পাশাপাশি কিছু প্রশ্নের উত্তর দিতে হবে। এসব ছবিতে বিভিন্ন পর্যায় এবং চর্মরোগ জায়গা করে নিয়েছে। অনেকেই শরীরের বিভিন্ন স্থানে দাগ-ছোপসহ অন্যান্য আঘাতের চিহ্ন নিয়ে চিন্তা করে থাকেন। এখানে সেসব ছবিও রাখা হয়েছে। এছাড়া সকল রঙ ও বর্ণের সুস্থ ত্বকের ছবিও জায়গা করে নিয়েছে ডাটাসেটে।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের সাইটে প্রতি বছর ত্বক, চুল এবং নখের সমস্যাজনিত ১০ বিলিয়ন সংখ্যক বার অনুসন্ধান করে ব্যবহারকারীরা। সূত্র : বিবিসি

এসআর/

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

RTV Drama
RTVPLUS