logo
  • ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭

উন্মুক্ত হলো বাংলা শব্দের সুবিশাল ডিজিটাল তথ্যভান্ডার

ফাইল ছবি

বাংলা শব্দের সুবৃহৎ ডিজিটাল তথ্যভান্ডার সবার জন্য উন্মুক্ত হলো ২১ ফ্রেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে। এখন থেকে প্লে স্টোরে এই অ্যাপটি পাওয়া যাবে। ‘বানান আন্দোলন’ নামের এই অ্যাপটি প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে। এই ডিজিটাল শব্দ-তথ্যভান্ডারটি তৈরি করেছে ‘বানান আন্দোলন’ নামে একটি প্রতিষ্ঠান।

জানা যায়, এই অ্যাপটিতে সব মিলিয়ে প্রায় ১ লক্ষ বাংলা শব্দ অন্তর্ভুক্ত রয়েছে। প্রতিটি শব্দ সম্পর্কে ৭টি করে তথ্য পাওয়া যাবে এখানে। প্রতিটি শব্দের শুদ্ধ বানান, অর্থ, উচ্চারণ, ব্যুৎপত্তি, পদ-পরিচয়, ভাষা-উৎস ও পরিভাষাসহ প্রায় ৭ লক্ষ তথ্যবিশিষ্ট এ ডিজিটাল তথ্যভান্ডারটি উন্মুক্তকরণ উপলক্ষ্যে ২১ ফেব্রুয়ারি রাত ১০টায় একটি ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করে উদ্যোক্তা প্রতিষ্ঠানটি।

‘বানান আন্দোলন’-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ওয়াহেদ সবুজ-এর সভাপতিত্বে ডা. তূর্ণা ত্রিবেণী মিথিলা-এর উপস্থাপনায় এ ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বানান আন্দোলন-এর সহ-প্রতিষ্ঠাতা ও এই প্রোজেক্টটির প্রধান সমন্বয়ক রেজবুল ইসলাম।

এ উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও নির্মাতা সাদাত হোসাইন এবং জননন্দিত লেখক ও গণিত শিক্ষক চমক হাসান। অনুষ্ঠানের শেষদিকে নিজের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে অ্যাপের উদ্বোধন ঘোষণা করেন এ ডিজিটাল শব্দ-তথ্যভান্ডারটির সম্পাদক ওয়াহেদ সবুজ।

তথ্যপ্রযুক্তি-বিপ্লবের এ যুগে ডিজিটাল শব্দ-তথ্যভান্ডারের প্রয়োজনীয়তার কথা বলতে গিয়ে সাদাত হোসাইন বলেন, ‘বাংলা অভিধান চর্চার অনভ্যাসের কারণে বাংলা বানান ও শব্দের সঠিক ব্যবহার বিষয়ে আমাদের মধ্যে যে উদাসীনতা তৈরি হয়েছে, সে জায়গাটাতে বানান আন্দোলন অ্যাপ একটি দারুণ ইতিবাচক পরিবর্তনের সূচনা করতে পারবে বলে আমার বিশ্বাস।’ বাংলা ভাষা শিক্ষার প্রতি মানুষের আগ্রহ তৈরিতে ডিজিটাল প্ল্যাটফর্মে এ ধরনের কাজ আরও বেশি করে হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন লেখক ও গণিতবিদ চমক হাসান। তিনি বলেন, ‘আজকের আধুনিক প্রযুক্তির সঙ্গে ভাষার চর্চাকে যুক্তকরণের মাধ্যমে আরও নতুন নতুন উদ্ভাবনী চিন্তা দাঁড় করানোর সুযোগ রয়েছে। ভষাশিক্ষার এত বড়ো সম্ভাবনাময় একটি ক্ষেত্রে আরও অনেক অনেক কাজ হওয়া প্রয়োজন।’

‘বানান আন্দোলন’-এর নিজস্ব তত্ত্বাবধান ও পৃষ্ঠপোষকতায় সম্পাদিত এই অ্যাপটি তৈরিতে কাজ করেছে ৩০ সদস্য বিশিষ্ট একটি দল। সম্পূর্ণ কাজটি শেষ করতে সময় লেগেছে প্রায় চার মাস। পৃথিবীব্যাপী বাংলা ভাষার শুদ্ধাচার ছড়িয়ে দিতে আরও বেশ কিছু ডিজিটাল প্রোডাক্ট তৈরির কাজ চলমান রয়েছে বলে জানান বানান আন্দোলন কর্তৃপক্ষ।

RTV Drama
RTVPLUS