logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

যুক্তরাষ্ট্রের কাছে মুসলিমদের তথ্য বিক্রি করেছে আরেকটি অ্যাপ

Another app has sold Muslim information to the US
সংগৃহীত
জনপ্রিয় একটি মুসলিম প্রেয়ার অ্যাপ গোপনে তার গ্রাহকদের অবস্থান সম্পর্কিত তথ্য সংগ্রহ করছে। পরে সেই তথ্য ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) এবং ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) মতো মার্কিন সরকারের আইনশৃঙ্খলা বাহিনীর কাছে বিক্রি করেছে।

ওই অ্যাপটির নাম হচ্ছে সালাত ফার্স্ট। মুসলিমদের পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে সাহায্য করার জন্য এই অ্যাপটি তৈরি করা হয়েছে। এটা নামাজের সময় মনে করিয়ে দেয়া, মক্কা দিকে মুখ ফেরাতে দিক নির্দেশ করা এবং নিকটবর্তী মসজিদের অবস্থান জানাতে সাহায্য করে। মসজিদের অবস্থান জানার ফিচারের জন্য গ্রাহককে তার অবস্থান সম্পর্কিত তথ্য দিতে হয়।

খবরে বলা হয়েছে, অ্যাপটি কেবল গ্রাহকের অবস্থানই জানতো না বরং সাম্প্রতিক সময় পর্যন্ত তাদের একটি মধ্যস্থতাকারীর কারছে তথ্য শেয়ার করেছে তারা। পরে ওই ব্রোকার আগ্রহী পার্টিদের কাছে তথ্য বিক্রি করে দেয়।

ওই ব্রোকার কোম্পানিটি হচ্ছে ফ্রান্স ভিত্তিক প্রতিষ্ঠান প্রিডিসিও। এই প্রতিষ্ঠানটি ক্লায়েন্টের তালিকায় যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা সংস্থা এফবিআই, কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (সিবিপি) ও আইসিই রয়েছে।

এর আগে মুসলিম প্রো নামের আরেকটি অ্যাপ তার গ্রাহকদের অবস্থান চিহ্নিত করে সেই তথ্য মার্কিন সেনাবাহিনীসহ ইউএস স্পেশাল অপারেশন্স কমান্ডের কাছে বিক্রি করে। এরপর বহু গ্রাহক তাদের মোবাইল ফোন থেকে মুসলিম প্রো আনইন্সটল করে দেয়।

RTV Drama
RTVPLUS