smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

আইফোন ১২: যে ফিচারগুলো আকর্ষণ করবেই!

  তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৪ অক্টোবর ২০২০, ১৩:৩৮ | আপডেট : ১৪ অক্টোবর ২০২০, ১৩:৪৮
IPhone 12
আইফোন ১২
ফাইভজি নেটওয়ার্ক সুবিধাযুক্ত নতুন চারটি মডেল এনেছে অ্যাপল। প্রতিষ্ঠানটির সিইও টিম কুক মঙ্গলবার (১৩ অক্টোবর) অনলাইনে পরিচয় করিয়েছেন আইফোন ১২, আইফোন ১২ প্রো, আইফোন ১২ প্রো ম্যাক্স ও আইফোন ১২ মিনির সঙ্গে। ফাইভ জি নেটওয়ার্কে কাজ করা অ্যাপলের  প্রথম হ্যান্ডসেট হতে যাচ্ছে আইফোন ১২।

প্রধান নির্বাহী টিম কুক বলেন, ডাউনলোড ও আপলোডের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে ফাইভ জি। হাই কোয়ালিটি ভিডিও স্ট্রিমিং, সংবেদনশীল গেমিং, যোগাযোগের মাত্রায় নতুনত্বসহ অনেক পরিবর্তন আসবে এই প্রযুক্তিতে।

তবে এই প্রথমবারের মত আইফোনের সাথে কোনো চার্জার অথবা হেডফোন দেয়া হচ্ছে না। প্রতিষ্ঠানটি ডিভাইসটির পেছনে চুম্বক পাত যোগ করেছে। ফলে ওয়্যারলেস চার্জিং প্যাডে ডিভাইসটি সহজে সঠিক স্থানে বসাতে পারবেন ব্যবহারকারী।

ডুয়েল সিমের ৪টি ফোনে ফাইভজি নেটওয়ার্ক সুবিধা আছে। সিরামিক শিল্ডগ্লাস প্রোটেকশনসহ ফোনগুলোতে আছে সুপার রেটিনা এক্সডিআর ওএলইডি ডিসপ্লে। ওএলইডি ডিসপ্লেটি নতুন ধরণের পদার্থ দিয়ে সুরক্ষা দেয়া হয়েছে, যেটি সহজে ভাঙ্গবে না। আইফোন ১২ মিনি ৫.৪ ইঞ্চি, আইফোন ১২ ও আইফোন ১২ প্রোয়ের ডিসপ্লে ৬.৭ ইঞ্চি, আইফোন ১২ প্রো ম্যাক্সের ডিসপ্লে ৬.৭ ইঞ্চি লম্বা।

অপেক্ষাকৃত বেশি দামী আইফোন ১২ প্রো মডেলে স্ক্রিনটি বড় থাকবে এবং কম আলোয় ছবি তোলার সুবিধার্থে নতুন সেন্সর ব্যবহার করা হবে। আইফোন ১২ মিনিতে আছে ১২ মেগাপিক্সেলের ডুয়েল রিয়ার ক্যামেরা। আইফোন ১২ ও আইফোন ১২ প্রো-তে আছে ১২ মেগাপিক্সেলের ওয়াইড, আল্ট্রা ওয়াইড ও টেলিফটো ক্যামেরা। আইফোন ১২ প্রো ম্যাক্সে টেলিফটো লেন্স দিয়ে জুম (৫গুণ অপটিকাল জুম) করে ছবি তোলা যাবে। ৪টি মডেলে এফ/২.২ অ্যাপার্চারসহ সামনে থাকবে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা। তবে আইফোন ১২ প্রো ও আইফোন ১২ প্রো ম্যাক্সে বাড়তি হিসেবে আছে ছবি এডিটের সুযোগ। প্রোর ফরম্যাট ব্যবহার করে পেশাদার ফটোগ্রাফাররা ফোনেই ছবি এডিট করতে পারবেন।

এছাড়াও এই সেটগুলোতে 'লিডার' (লাইট ডিটেকশন অ্যান্ড রেঞ্জিং) স্ক্যানার সংযুক্ত করা হয়েছে।নিজেদের স্মার্ট স্পিকার 'হোমপড মিনি'র একটি নতুন ভার্সনও বাজারে ছেড়েছে অ্যাপল। এটি ব্যাপক পরিসরের ভয়েস কমান্ড সমর্থন করে। পাশাপাশি এটিতে একটি হোম ইন্টারকম সিস্টেমও রয়েছে। 

দাম

সবচেয়ে কম দামে পাওয়া যাবে আইফোন ১২ মিনি। আইফোন ১২ মিনি, আইফোন ১২, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্সের বাজার মূল্য শুরু হচ্ছে যথাক্রমে ৬৯৯, ৭৯৯, ৯৯৯ এবং ১০৯৯ মার্কিন ডলার থেকে।
আইফোন ১২ মিনি এবং আইফোন ১২ প্রো ম্যাক্সের প্রি-অর্ডার শুরু হচ্ছে ৬ নভেম্বর থেকে। ডিভাইস দু’টি বাজারে আসবে নভেম্বরের ১৩ তারিখ।

অন্যদিকে আইফোন ১২ এবং আইফোন ১২ প্রো’র প্রি-অর্ডার শুরু হবে ১৬ অক্টোবর। আইফোন ১২ ও আইফোন ১২ প্রোয়ের বিক্রি শুরু হবে ২৩ অক্টোবর থেকে।

সূত্র- বিবিসি, দ্য ভারজ

জিএ

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়