smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

তথ্য পাচার করায় যে ১৭টি অ্যাপ সরিয়ে নিলো গুগল 

  তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউ

|  ০৩ অক্টোবর ২০২০, ২১:০৭ | আপডেট : ০৩ অক্টোবর ২০২০, ২১:৫৬
Play Store, Google
গুগল প্লে স্টোর
ব্যক্তিগত তথ্য চুরি করে নিচ্ছে ভয়ঙ্কর ম্যালওয়্যার জোকার! ডেটা সুরক্ষায় নজর দিতে এবার ১৭টি অ্যাপে নিষেধাজ্ঞা জারি করলো গুগল প্লে স্টোর। ইতোমধ্যে প্লে স্টোর থেকে সেই ১৭টি অ্যাপকে সরিয়ে দিলো গুগল। গুগলের দাবি, ওই অ্যাপগুলো থেকে একটি ম্যালওয়্যারের মাধ্যমে ইউজারদের তথ্য হাতিয়ে নিচ্ছে। 

এটি প্রথম নজরে আসে যুক্তরাষ্ট্রের ইনফরমেশন সিকিউরিটি কোম্পানি জেডস্ক্যালারের। একটি জোকার ম্যালওয়্যার তৈরি করা হয়েছে যা ইউজারদের মোবাইল থেকে এসএমএস, কন্টাক্ট ইনফরমেশন এবং মোবাইলের তথ্য হাতিয়ে নিচ্ছে। সবই হচ্ছে ওই ১৭টি অ্যাপের মাধ্যমে। ওই অ্যাপগুলো ডাউনলোড করলেই বিপদ বলে জানিয়েছে গুগল। এখনও পর্যন্ত ওই ১৭টি অ্যাপ ১ লাখ ২০ হাজার বার ডাউনলোড করা হয়েছে প্লে স্টোর থেকে।

নিষিদ্ধ অ্যাপগুলো হলো- ব্লু স্ক্যানার, কেয়ার মেসেজ, পার্ট মেসেজ, ডিরেক্ট মেসেঞ্জার, ট্যানগ্রাম অ্যাপলক, প্রাইভেট এসএমএস, অল গুড পিডিএফ স্ক্যানার, ইউনিক কিবোর্ড, মিন্ট লিফ মেসেজ, ওয়ান সেনটেন্স ট্রান্সলেটর, মাল্টিফাংশনাল ট্রান্সলেটর, হামিংবার্ড পিডিএফ কনভার্টার, ফটো টু পিডিএফ, পেপার ডক স্ক্যানার, স্টাইল ফটো কোলাজ, মেটিকুলাস স্ক্যানার, ডিজায়ার ট্রান্সলেট এবং ট্যালেন্ট ফটো এডিটর।

এর আগে ৬টি অ্যাপকে একই কারণে সরিয়ে দিয়েছিল গুগল। গুগলের ব্লগ স্পট অনুযায়ী, ২০১৭ সালের শুরু থেকে অ্যান্ড্রয়েড সিকিউরিট টিম গুগল থেকে এমন ১৭ হাজার অ্যাপ সরিয়ে দিয়েছে। গত জুলাইতেও আরও এমন অ্যাপে নিষেধাজ্ঞা জারি করে গুগল।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া, গেজেটস নাও 

আরও পড়ুন: 
পাওয়ার ব্যাঙ্ক কিনতে সাত পরামর্শ না মানলেই বিপদ

জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়