smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

পাওয়ার ব্যাঙ্ক কিনতে সাত পরামর্শ না মানলেই বিপদ

  তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৩ অক্টোবর ২০২০, ১৮:৪৩
Power bank, smartphone
স্মার্টফোন ও পাওয়ার ব্যাঙ্ক
স্মার্টফোনের কারণে দুনিয়া এখন হাতের মুঠোয়। কিন্তু বাড়ি বা অফিসের বাইরে স্মার্টফোন চার্জ করাটা বেশ মুশকিল। এক্ষেত্রে পাওয়ার ব্যাঙ্ক সঙ্গে থাকলে চিন্তা নাই। তবে যেকোনো পাওয়ার ব্যাঙ্ক হলে চলবে না। চার্জ করার জন্য চাই মানসম্মত কোনো পাওয়ার ব্যাঙ্ক, নইলে বিপদে পড়তে হতে পারে। 
পাওয়ার ব্যাঙ্ক আগে যে বিষয়গুলো অবশ্যই খেয়াল করতে হবে- 

প্রয়োজন অনুসারে পাওয়ার ব্যাঙ্ক কিনুন। একাধিক স্মার্টফোন চার্জ করতে চাইলে- সেই অনুসারে পাওয়ার ব্যাঙ্ক পছন্দ করুন। দরকার হলে বেশি পাওয়ার ক্যাপাসিটির ব্যাঙ্ক কেনা যেতে পারে। ক্যাপাসিটি বেশি হলে বেড়াতে যাওয়ার সময়ে কাজে লাগে বেশি। 

যে মডেলের পাওয়ার ব্যাঙ্ক কিনুন, তার বেশি স্মার্টফোন চার্জ দেওয়ার সুযোগ রয়েছে কি না দেখে নিন। পাওয়ার ব্যাঙ্কটিতে ব্যাটারির ‘স্টেটাস ইনডিকেটর’রয়েছে কি না তাও দেখুন। এই ধরনের ইনডিকেটর থাকলে, পকেটের পাওয়ার ব্যাঙ্কে ব্যাটারির চার্জ কতটা রয়েছে, সেটা সহজে দেখতে পারবেন।

বিশেষ কোম্পানির পাওয়ার ব্যাঙ্ক রয়েছে, যেগুলো আকারে বড়। ব্যাঙ্কের আকার বড় হলে বেশি পাওয়ার ব্যাকআপ পাবেন— এমনটা ভাবলে ভুল। পাওয়ার ব্যাকআপের বিষয় নির্ভর করে ব্যাঙ্কের ভেতরে থাকা ব্যাটারির গুণগত মানের ওপর। 

যে পাওয়ার ব্যাঙ্কটি কিনছেন, সেটিতে লিথিয়াম-পলিমার ব্যাটারি আছে কিনা দেখে নিন। সাধারণত পাওয়ার ব্যাঙ্ক পুরোপুরি চার্জ হতে অনেক সময় লাগে। তাই অনেকে রাতে ঘুমোতে যাওয়ার আগে ব্যাঙ্কটিকে চার্জে বসান। এতে সকালে উঠে ব্যাঙ্কে ফুল চার্জ মেলে বটে, কিন্তু এ ক্ষেত্রে বিপদের আশঙ্কাও থাকে। অনেক পাওয়ার ব্যাঙ্কে ‘অটো-কাট’র প্রযুক্তি থাকে না। ফলে ব্যাঙ্কের ব্যাটারি পুরোপুরিভাবে চার্জ হয়ে গেলেও, চার্জিং চালু থাকে। এতে ব্যাটারি গরম হয়ে ফেটেও যায়। এক্ষেত্রে গঠনগত কারণে লিথিয়াম-পলিমার ব্যাটারি অনেকটাই নিরাপদ।

অনেকের অভ্যাস আছে, হাতের নাগালে যে ক্যাবল পান তাই দিয়ে ডিভাইসে চার্জ করান।  কোন ধরনের ক্যাবল দিয়ে আপনি চার্জ করছেন, তার ওপর নির্ভর করে ইলেকট্রনিক গ্যাজেটের চার্জ হওয়া কিংবা স্থায়ী হওয়ার ক্ষমতা। যে চার্জিং ক্যাবল কোম্পানির ওরিজিনাল তাই নেয়ার চেষ্টা করুন। এছাড়া আসল ক্যাবল দিয়েই চার্জ করান।

ফাস্ট চার্জিংয়ের সুবিধে রয়েছে এমন পাওয়ার ব্যাঙ্ক কেনার চেষ্টা করুন। তবে এ ক্ষেত্রে হয়তো টাকা একটু বেশি লাগতে পারে।

স্থানীয় কোনও কোম্পানির কিংবা কম দামের প্রলোভনে পাওয়ার ব্যাঙ্ক না কেনাই ভালো। চেষ্টা করুন, কোনও নামী ব্র্যান্ডের পাওয়ার ব্যাঙ্ক কেনার। পাওয়ার ব্যাঙ্কের কার্যকারিতা পুরোটা নির্ভর করে, ব্যাটারির গুণগত মান এবং ব্যাঙ্কের সার্কিটের ওপর। 

সূত্র- আনন্দবাজার পত্রিকা 

জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়