logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

ইন্সটাগ্রাম-ফেসবুকে উস্কানিমূলক পোস্ট নিষিদ্ধ

Instagram-Facebook.
ইন্সটাগ্রাম-ফেসবুক। ফাইল ছবি।
ফেসবুক এবার ‘কনটেন্ট পলিসি’তে পরিবর্তন এনেছে। নতুন নীতিমালায় লিঙ্গ পরিবর্তন বা রূপান্তরিত হওয়ার ক্ষেত্রে উস্কানিমূলক কোন পোস্ট দেয়া যাবে না। ব্যবহারকারীদের এই নিয়ম মানতে হবে। নিয়ম অমান্য করলে ব্যবহারকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ফেসবুক। খবর সিএনএন। 

ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ জানিয়েছে, ‘গে কনভার্শন থেরাপি’ বা যৌন রূপান্তরের বিষয়ে সব ধরণের পোস্ট ‘নিষিদ্ধ’ করা হয়েছে।

ইন্সটাগ্রামের পাবলিক পলিসির পরিচালক তারা হপকিন্স জানান, ইন্সটাগ্রামে কেউ কারও যৌন দৃষ্টিভঙ্গি অথবা পরিচিতি নিয়ে কোনও রকম আক্রমণের মুখে পড়ুক তা আমরা কখনই চাই না। কোনও ব্যবহারকারী যাতে এ রকম কাজ করতে না পারে, তার জন্যই নিয়মে পরিবর্তন এনে এই বিষয়ের পোস্টের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জিনিউজ বলছে, সম্প্রতি ‘কোর ইস্যুস ট্রাস্ট’ নামের ব্রিটেনের একটি ধর্মীয় গ্রুপের পক্ষ থেকে ‘গে কনভার্শন থেরাপি’ বা যৌন রূপান্তরের বিষয়ে ইন্সটাগ্রামে বিভিন্ন ধরণের পোস্ট করা হয়েছিল। এরই মধ্যে ওই সব পোস্ট সরিয়ে দেওয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ১৯টি রাজ্যে ‘গে কনভার্শন থেরাপি’ নিষিদ্ধ করা হয়েছে। আফ্রিকা, ইউরোপ ও আমেরিকাতে ‘গে কনভার্শন থেরাপি’ বা যৌন রূপান্তর নিয়ে বেশ চর্চা হয় তরুণ-তরুণীদের মধ্যে। তাদের মধ্যে এই বিষয়ে উৎসাহ অনেকটাই বেশি। তবে অধিকাংশ ক্ষেত্রেই তারা পরবর্তীকালে চূড়ান্ত হতাশাগ্রস্ত হয়ে পড়েন।

জিএ 

RTVPLUS