logo
  • ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

বিদেশি শ্রমিক নেয়ার নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে মালয়েশিয়া

  মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

|  ১৪ আগস্ট ২০২০, ১৯:৪২ | আপডেট : ১৪ আগস্ট ২০২০, ২১:০৫
Malaysia to hire foreign workers says its human resources minister
সংগৃহীত
টানা লকডাউন ও স্বাস্থ্যবিধি মেনে চলতে জনগণকে বাধ্য করানোর মাধ্যমে করোনাভাইরাস মোকাবিলায় সফল হয় মালয়েশিয়া। তবে দীর্ঘ লকডাউনে পর্যটন নির্ভর অর্থনীতি নুয়ে পড়ায় বেকার হয়ে পড়েছে লাখ লাখ মালয়েশিয়ান। মূলত এই স্থানীয়দের বেকারত্ব দূরীকরণে নতুন করে অভিবাসী শ্রমিক নেয়া বন্ধের ঘোষণা দেয় দেশটি। তবে মাত্র এক মাসের ব্যবধানে এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। ঘোষণা দিয়েছে আবারও বাইরে থেকে শ্রমিক নেয়ার। এর ফলে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশ থেকে শ্রমিক আসার দুয়ার উন্মোচিত হলো। 

এক মন্তব্যে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী সারাভনান মুরুগান বলেন, স্থানীয় শ্রমিক না পাওয়ায় প্রয়োজন মেটাতে হিমশিম খাচ্ছে অনেক প্রতিষ্ঠান। বাধ্য হয়ে বিদেশি শ্রমিক নিয়োগের অনুমতি দেয়ার অনুরোধ করেছেন বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকরা। তাদের অনুরোধের ভিত্তিতেই সরকার এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

তবে নিয়োগদাতাদের আগে স্থানীয় শ্রমিক নিয়োগ এবং পরে বিদেশি শ্রমিকদের নিয়োগের ‍অনুরোধ জানানো হয়েছে।

এক্ষেত্রে বিদেশি শ্রমিক যারা বর্তমানে মালয়েশিয়ায় অবস্থান করছেন এবং যাদের বৈধ ওয়ার্ক পারমিট আছে শুধু তাদের নিয়োগ দেয়া যাবে। কাজ হারানোর আগে বিদেশি শ্রমিকরা যে সেক্টর বা প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন তাদের সেই সেক্টরেই পুনঃনিয়োগ দেয়ারও পরামর্শ দেন মানবসম্পদমন্ত্রী।

গেল জুলাই মাসে মানবসম্পদ মন্ত্রণালয় থেকে বিদেশি শ্রমিক, এর মধ্যে নির্মাণ খাত, কৃষি ও বাগানের কাজে শ্রমিক নিয়োগে সীমাবদ্ধতা জারির কথা জানানো হয়।

এদিকে বিদেশি শ্রমিক নিয়োগের ক্ষেত্রে শ্রমিকদের কোভিড-১৯ টেস্ট করাতে হবে এবং সেসব তথ্য দিয়ে ফরম পূরণ করে মালিকদের অবশ্যই প্রথমে পুত্রজায়ায় শ্রমিক অধিদপ্তরের প্রধান কার্যালয় বরাবর ডাকযোগে বা ই-মেইলে আবেদন করতে হবে বলে উল্লেখ করেন তিনি।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • প্রবাস এর সর্বশেষ
  • প্রবাস এর পাঠক প্রিয়