• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রায়হানের আটকে মালয়েশিয়া প্রবাসীদের মিশ্র প্রতিক্রিয়া

আরটিভি নিউজ ডেস্ক রিপোর্ট

  ২৫ জুলাই ২০২০, ১৩:৪০
immigrants Bangladeshi in Malaysia reacts toward Raihan Kabir arrest
সংগৃহীত

লকডাউনের মধ্যে অবৈধ অভিবাসীদের ধরতে মালয়েশিয়া সরকারের নেয়া আটক অভিযান নিয়ে আল জাজিরায় প্রচারিত একটি ডকুমেন্টারিতে সাক্ষাৎকার দেয়ায় বাংলাদেশি তরুণ রায়হান কবিরকে (২৫) শুক্রবার বিকেলে আটক করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। আটকের পর খুব শিগগিরই রায়হান কবিরকে দেশে ফেরত পাঠানো হবে বলে মন্তব্য করেছেন দেশটির ইমিগ্রেশনের ডিজি খায়রুল জাইমি দাউদ।

বাংলাদেশি এই তরুণকে আটকের পর মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে প্রবাসীদের মধ্যে। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে এ নিয়ে স্বস্তি ও ক্ষোভ প্রকাশ করে নানা ধরনের পোস্ট দিয়েছে প্রবাসীরা।

দীর্ঘদিন মালয়েশিয়ায় আছেন এমন প্রবাসীরা বলছেন, মালয়েশিয়ায় বাংলাদেশ বিরোধী এক প্রচারণা চালানোর জন্য একটি পক্ষ সবসময় সক্রিয়। রায়হান কবির ইস্যুতে এই সুযোগটি কাজে লাগিয়ে অ্যান্টি-বাংলাদেশি সেন্টিমেন্ট তৈরি হচ্ছিল, যা মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের জন্য হুমকিস্বরূপ। রায়হান আটক হওয়ায় তাই তারা এক ধরনের স্বস্তি প্রকাশ করছেন বলে মন্তব্য করেছেন তারা।

তবে অনেকেই মনে করেন, রায়হানের প্রতি অবিচার করা হচ্ছে। সে নিজের জন্য নয় বরং নির্যাতিত মানুষের পক্ষে ন্যায়সঙ্গত এবং বাস্তব চিত্র তুলে ধরেছে। রায়হানের প্রতি অন্যায় করা হচ্ছে এবং সে বৈষম্যের শিকার হচ্ছে বলে মনে করেন তারা। একই ডকুমেন্টারিতে অন্যান্য দেশের নাগরিকরা সাক্ষাৎকার দিলেও শুধু বাংলাদেশ এবং রায়হানকে টার্গেট বানানোকে প্রশ্নবিদ্ধ করছেন এসব প্রবাসী।

এদিকে আটকের পর রায়হানের আরও একটি ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে প্রকাশ পেয়েছে, যেখানে রায়হান আল জাজিরায় প্রচারিত ডকুমেন্টারি নিয়ে কথা বলেছেন। ৯ জুলাইয়ের ওই ভিডিও'তে রায়হান বলেন, সে সত্যটা প্রকাশ করেছে, যা দেখেছে তাই বলেছে, লকডাউনের মধ্যে মালয়েশিয়া সরকার প্রতিশ্রুতি দিয়েছিল কাউকে আটক করা হবে না; কিন্তু লকডাউনের মধ্যেই আটক অভিযান চালানো হয়। কোন আইন ভঙ্গের কারণে তাকে আটকে মালয়েশিয়া সরকার ওয়ারেন্ট জারি করেছে তা নিয়েও প্রশ্ন তোলেন রায়হান। প্রবাসীদের পাশে দাঁড়ানোয়, প্রবাসীদের কথা তুলে ধরায় তার প্রতি যে অন্যায় করা হচ্ছে তা থেকে মুক্ত হয়ে তাকে তার পরিবারের কাছে ফিরিয়ে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন রায়হান।

উল্লেখ্য, করোনা মোকাবিলায় মালয়েশিয়া সরকারের নেয়া লকডাউনের মধ্যে অভিবাসী আটক অভিযান নিয়ে ৩ জুলাই আল জাজিরায় ‘১০১ ইস্ট’ অনুষ্ঠানে ২৫ মিনিট ৫০ সেকেন্ডের প্রচারিত ডকুমেন্টারিতে একটি সাক্ষাৎকার দেন রায়হান কবির। সাক্ষাৎকারটিতে মালয়েশিয়া সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে এবং রায়হান মিথ্যা অভিযোগ দিয়েছে বলে তার বিরুদ্ধে অভিযোগ আনে দেশটির সরকার। বাতিল করা হয় রায়হানের ভিসা। মোস্ট ওয়ান্টেড হিসেবে জারি করা হয় ওয়ারেন্টও।

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় বাংলাদেশিকে হত্যা করল আরেক বাংলাদেশি
X
Fresh