Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮

ঢাকার যে ৬ সরকারি হাসপাতালে আইসিইউ ফাঁকা নেই

There is no vacancy in the ICU of that government hospital in Dhaka
ফাইল ছবি

দেশে টানা ৫ দিন পর করোনায় মৃত্যুর হার কিছুটা কমে এলেও দৈনিক শনাক্ত এখনও ১২ হাজারের বেশি। এমন পরিস্থিতিতে রাজধানীর ৬টি করোনা ডেডিকেটেড হাসপাতালে রোগীদের জন্য কোনও আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) বেড ফাঁকা নেই বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

শুক্রবার (১৬ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, রাজধানী ঢাকার করোনা ডেডিকেটেড ১৬টি হাসপাতালের মধ্যে সংক্রামক ব্যাধি হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস ও হাসপাতাল এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হলেও সেখানে আইসিইউ’র ব্যবস্থা নেই।

বাকি ১৩টির মধ্যে ৬টি হাসপাতাল- কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের ২৬ বেড, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ১০ বেড, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২০ বেড, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের ১০ বেড, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের ৮ বেড ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২০ বেডের সবগুলোতেই রোগী ভর্তি রয়েছে।

এছাড়া অন্য ৭টি হাসপাতালের মধ্যে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের ১৬ বেডের মধ্যে ২টি, সরকারি কর্মচারী হাসপাতালের ৬ বেডের মধ্যে ১টি, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২৪ বেডের মধ্যে ২টি, রাজারবাগ পুলিশ হাসপাতালের ১৫ বেডের মধ্যে ২টি, টিবি হাসপাতালের ১৬ বেডের মধ্যে ১৩টি, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের ১০ বেডের মধ্যে ৫টি ও ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতালের ২১২ বেডের মধ্যে ৪১টি বেড ফাঁকা রয়েছে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের এই ঊর্ধ্বগতিতে স্বাস্থ্য অধিদপ্তর আগেই শঙ্কা প্রকাশ করে জানিয়েছে, দেশের প্রান্তিক পর্যায়সহ জেলা-উপজেলা ও বিভাগীয় হাসপাতালগুলোতে সাধারণ শয্যা ও আইসিইউ শয্যার সংখ্যা কমে আসছে।

কেএফ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS