Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ মে ২০২১, ১৫:১৩
আপডেট : ০৭ মে ২০২১, ১৫:১৭

রাশিয়ার এক ডোজের টিকা এবার ভারতে উৎপাদন হবে

রাশিয়ার এক ডোজের টিকা এবার ভারতে উৎপাদন হবে
রাশিয়ার এক ডোজের টিকা এবার ভারতে উৎপাদন হবে

রাশিয়ার করোনাভাইরাসের টিকা ‘স্পুটনিক লাইট’ এখন ভারতেই উৎপাদন হবে। এক ডোজের এই টিকা আগামী কয়েক মাসে ভারতসহ বিশ্বের অন্যান্য কিছু দেশেও উৎপাদন হবে। বৃহস্পতিবার (৬ মে) এমনটাই জানিয়েছে টিকা প্রস্ততকারকরা।

প্রস্তুতকারক কারা : রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এবং গামালেয়া ন্যাশানাল রিসার্চ সেন্টার ফর এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি‘র যৌথ উদ্যোগে করোনার এই টিকা তৈরি হয়েছে। আর এতে বিনিয়োগ করেছে দেশটির ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড-ও(RDIF)। বুধবার (৫ মে) রাশিয়ার প্রয়োগের ছাড়পত্র প্রদান করা হয়েছে।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সিইও কিরিল দিমিত্রিয়েভ সংবাদসংস্থা ব্লুমবার্গকে বলেছেন, তাদের দেশের ‘স্পুটনিক-ভি’ ব্যবহার করা হবে। যে দেশগুলোয় করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে সেই সকল দেশে ‘স্পুটনিক লাইট’ ব্যবহার করা হবে।

কার্যকারিতা : দেশটির গণটিকা কার্যক্রমের অংশ হিসেবে প্রয়োগ করা হয়েছে এই টিকা। সংস্থা থেকে জানানো হয়েছে, প্রায় ৭৯.৪ শতাংশ কার্যকর এই টিকা। দুটি পর্যবেক্ষণের ফলাফলে দেখা গেছে, ‘স্পুটনিক লাইট’ প্রয়োগের ২৮ দিনের মাথায় ৯৬.৯ শতাংশ ব্যক্তির শরীরে অ্যান্টিজেন স্পেসিফিক আইজিজি (igG) অ্যান্টিবডি তৈরি হয়েছে। তৃতীয় ফেজে ৭ হাজার ব্যক্তিকে টিকা দেয়া হয়।

রাশিয়া ছাড়াও বিশ্বের সংযুক্ত আরব আমিরশাহী এবং ঘানাতে প্রয়োগ করা হয়েছে এই টিকা। আপাতত পর্যবেক্ষণ করা হচ্ছে। চলতি মে মাসেই কার্যকারিতার প্রতিবেদন আসবে বলে জানানো হয়েছে।

নতুন ধরনের বিরুদ্ধে কতটা কার্যকর : করোনার নতুন ধরণের বিরুদ্ধে লড়াই করতে ‘স্পুটনিক লাইট’ যথেষ্ট কার্যকর বলে জানিয়েছে সংস্থাটি।

পার্শ্বপ্রতিক্রিয়া : এই টিকা গ্রহণকারীদের মধ্যে এখনো কোনো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া শনাক্ত হয়নি।

দাম : প্রস্তুতকারক সংস্থা থেকে জানানো হয়েছে, আন্তর্জাতিক বাজারে করোনার এই টিকার দাম ১০ মার্কিন ডলারের আশপাশে হবে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

এসআর/

RTV Drama
RTVPLUS