logo
  • ঢাকা বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     স্পেনে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮৪৯ জন, মোট মৃত্যু ৮১৮৯ জন, আক্রান্ত ৯৪৪১৭ জন: এএফপি। সৌদিতে গত ২৪ ঘণ্টায় আরো ১১০ আক্রান্ত, মোট আক্রান্তের সংখ্যা ১৫৬৩ জন: সৌদি গেজেট। এই প্রথম কাতারে এক বাংলাদেশির মৃত্যু: কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে নতুন আক্রান্ত ২, মোট আক্রান্ত ৫১ জন, সুস্থ ৬ জন: আইইডিসিআর। যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৬৫, আক্রান্ত ১৯৯৮৮, মোট মৃত্যু ৩০৪০, আক্রান্ত এক লাখ ৬৪২৭৪ জন, এর মধ্যে সবচেয়ে বেশি ২৭৯ জনের মৃত্যু হয়েছে নিউইয়র্ক সিটিতে। গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯১৩, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ৫২৩১ জন, আক্রান্ত ৭৮৪৬, সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১১ হাজার ৫৯১, তারপর স্পেনে ৭৭১৬, ফ্রান্স ৩১৮৬: জনস হপকিন্স ইউনিভার্সিটি।

মিয়ানমারে প্রথম করোনা রোগী শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ মার্চ ২০২০, ২১:২৮
Myanmar reports first cases of coronavirus
এশিয়ান নিউজ থেকে নেয়া
বাংলাদেশের প্রতিবেশী দেশ মিয়ানমারে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত রোগী সন্ধান পাওয়া গেছে। দেশটি জানিয়েছে, সম্প্রতি বিদেশ সফর করেছেন এমন দুজন ব্যক্তির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তারা জানায়, ওই দুই ব্যক্তি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে মিয়ানমার এসেছেন। খবর রয়টার্সের।

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের সঙ্গে দীর্ঘ সীমান্ত থাকলেও দক্ষিণপূর্ব এশিয়ার অন্যতম জনবহুল দেশে এতদিন পর্যন্ত কোনও করোনায় আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়নি।

মিয়ানমারের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আক্রান্ত দুই ব্যক্তিই মিয়ানমারের নাগরিক। তাদের একজনের বয়স ৩৬ বছর, যিনি যুক্তরাষ্ট্র থেকে ফিরেছেন। আরেকজনের বয়স ২৬ বছর, তিনি ব্রিটেন থেকে ফিরেছেন।

সোমবার এক বিবৃতিতে তারা জানায়, ওই দুই ব্যক্তির সংস্পর্শে এসেছেন এমন ব্যক্তিদের খোঁজ করা হচ্ছে। এদিকে মিয়ানমারে করোনা রোগী শনাক্ত হওয়ার পর বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনে মানুষজনের মধ্যে ভীতি ছড়িয়ে পড়েছে। মানুষজন বড় বড় সুপারমার্কেটগুলোতে প্রয়োজনীয় সামগ্রী কিনতে হুমড়ি খেয়ে পড়েছে।

এর আগে গত সপ্তাহে সীমান্ত ও গণ জমায়েত বন্ধসহ বৌদ্ধ নতুন বছর উদযাপনও নিষিদ্ধ করে। এছাড়া সিনেমা হল বন্ধ করে দেয়া হয়। তবে বার ও রেস্টুরেন্ট খোলা ছিল।

চলতি মাসের শুরুর দিকে মিয়ানমার সরকারের মুখপাত্র জ হতয়ে এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, 'জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসে কারণে' মিয়ানমারের নাগরিকরা এই ভাইরাস থেকে সুরক্ষা পেয়েছে। অনেকে অবশ্য দেশটিতে ভাইরাস ছড়িয়ে না পড়ার জন্য বৌদ্ধ ধর্মকে ক্রেডিট দিয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫১ ১৯
বিশ্ব ৮৫৭৪৮৭ ১৭৮০৯১ ৪২১০৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • স্বাস্থ্য এর সর্বশেষ
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়