Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ জানুয়ারি ২০২২, ১৩:১৬
আপডেট : ১২ জানুয়ারি ২০২২, ১৩:২৪
discover

দুই মাসে ওমিক্রনে আক্রান্ত হবেন ইউরোপের অর্ধেক মানুষ : ডব্লিউএইচও   

দুই, মাসে, ওমিক্রনে, আক্রান্ত, হবেন, ইউরোপের, অর্ধেক, মানুষ, ডব্লিউএইচও,    
ফাইল ছবি

যদি বর্তমানের মতো সংক্রমণের হার বজায় থাকে তাহলে আগামী দুই মাসে ইউরোপের অর্ধেকের বেশি জনসংখ্যা করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হবেন, মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ কথা জানায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অফিসের আঞ্চলিক পরিচালক ডা. হ্যানস ক্লুগ সংবাদ সম্মেলনে বলেন, ‘আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে ইউরোপের জনসংখ্যার ৫০ শতাংশেরও বেশি ওমিক্রন সংক্রামিত হবেন।’

ডব্লিউএইচওর ইউরোপিয়ান অঞ্চলের ৫৩টি দেশ ও এলাকার মধ্যে ৫০টিতে ওমিক্রন শনাক্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে বলে উল্লেখ করেন ক্লুগ।

ক্লুগ জোর দিয়ে বলেন, অনুমোদিত টিকাগুলো গুরুতর অসুস্থতা এবং ওমিক্রন থেকে ভালো সুরক্ষা দিচ্ছে।

ইউরোপ এবং মধ্য এশিয়ার দেশগুলো তীব্র চাপের মধ্যে রয়েছে কারণ ভাইরাসটি পশ্চিমা দেশগুলো থেকে ধীরে ধীরে ইউরোপের বলকান অঞ্চলে ছড়িয়ে পড়েছে বলেও তিনি জানান।

প্রতিটি দেশে মহামারি-সংক্রান্ত পরিস্থিতি কীভাবে বদলাবে, তা দেশের চিকিৎসার সুযোগ-সুবিধা, টিকাদানের পরিমাণ এবং আর্থসামাজিক প্রেক্ষাপটের ওপর নির্ভর করে, যোগ করেন তিনি।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, আগের করোনার ধরনগুলোর তুলনায় ওমিক্রন মানুষকে গুরুতরভাবে অসুস্থ করার সম্ভাবনা কম। কিন্তু ওমিক্রনের উচ্চ-সংক্রামক এবং পূর্ণ ডোজ টিকা নেওয়া ব্যক্তিকেও আক্রান্ত করতে পারে।

সোমবার, ব্রিটেনে নতুন করে এক লাখ ৪২ হাজার ২২৪ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং ৭৭ জনের মৃত্যু হয়েছে। কর্মীদের অনুপস্থিতি এবং ক্রমবর্ধমান রোগীর কারণে বেশ কয়েকটি হাসপাতালে জটিল পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

সূত্র: ডয়েচে ভেলে, বিবিসি

এনএইচ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS