Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮

টিকা যারা নিবেন, নিবেন না ও সতর্ক থাকবেন

টিকা যারা নিবেন, নিবেন না ও সতর্ক থাকবেন
ফাইল ছবি

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। সম্ভব হলে দ্রুত টিকা নিতে হবে। তবে সবার জন্য টিকা নেওয়া সঠিক নয়।

কারা টিকা নিতে পারবেন আর কারা পারবেন না তা নিয়ে বেশ বিভ্রান্তি রয়েছে। সামাজিকমাধ্যমসহ নানা যায়গায় ভুল তথ্য ছড়িয়েছে। বলা হচ্ছে, বহুমূত্র বা ডায়াবেটিসের রোগী, উচ্চরক্তচাপ বা হাই প্রেশারের রোগী, হৃদরোগ বা হার্টের রোগী, শ্বাসকষ্ট বা এ্যাজমার রোগী বা মূত্রাশয় ও কিডনীর রোগীরা টিকা নিতে পারবেন না। তবে এই তথ্য সঠিক নয়। এসব রোগীরা টিকা নিতে পারবেন। তাদের জন্য টিকা নিতে কোনো সমস্যা নাই।

দুই ধরণের ব্যক্তিরা টিকা না নিলে ভালো;

১. টিকা নিলে যাদের এলার্জি হয় তারা করোনাভাইরাসের টিকা না নিলে বিরত থাকুন। এক্ষেত্রে একজন চিকিৎসকের পরামর্শ নিন। খুবই ব্যতিক্রমী ক্ষেত্রে টিকা নিলে কয়েক মিনিটের মধ্যে এলার্জির রিঅ্যাকশন বা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যেতে পারে। তাই টিকা নেওয়ার সাথে সাথেই হাসপাতাল ত্যাগ না করে অপেক্ষা করুন। এলার্জির রিঅ্যাকশন বা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গেলে ডাক্তারের শরণাপন্ন হোন।

২. ১৮ বছরের কম বয়সীরা টিকা নিতে বিরত থাকুন। ১৮ বছরের কম বয়সীদের ওপর এই টিকার কোন পরীক্ষা চালানো হয়নি। এজন্য এখনও তাদের ওপর টিকা প্রয়োগ করা হলে কী হতে পারে তা গবেষকদের জানা নেই।

টিকা নেওয়ায় সতর্কতা:

৫ ধরণের ব্যক্তি কোভিড-১৯ ভাইরাসের বা করোনাভাইরাসের টিকা গ্রহণকালে সতর্কতা অবলম্বন করবেন। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিবেন।

১. আপনি যদি গুরুতর অসুস্থ থাকেন, জ্বর ১০৪ ডিগ্রি ফারেনহাইটের বেশি থাকে কিংবা শরীরে কোন ইনফেশন থাকে, তাহলে সেরে ওঠার পর টিকা গ্রহণ করুন। তবে হালকা সর্দি বা ঠান্ডা হলে টিকা নিতে সমস্যা নেই।

২. রক্ত পাতলা করার কোন ওষুধ সেবন করলে চিকিৎসকের পরামর্শপূর্বক টিকা গ্রহণ করুন। রক্ত পাতলা হলে টিকা নিলে সমস্যা যেমন- রক্তক্ষরণ হতে পারে।

৩. একইভাবে যদি রক্ত জমাট বাঁধতে সমস্যা হয় এমন অসুখ থাকলেও চিকিৎসকের পরামর্শ নিন।

৪. যারা গর্ভবতী বা বাচ্চার বুকের দুধ খাওয়াচ্ছেন তারা টিকা নেওয়া থেকে আপাতত বিরত থাকুন।

৫. যারা অন্য টিকা (যেমন হেপাটাইটিস-বি) নিচ্ছেন তারা সেই টিকা নেবার ২৮ দিন পর করোনা ভাইরাসের টিকা নিন।

সূত্র: ডা. তাসনিম জারার ফেসবুক ওয়াল।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS