Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

চলতি বাজেটে প্রস্তাবিত তামাক কর, স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

চলতি বাজেটে প্রস্তাবিত তামাক কর, স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

চলতি বাজেটে প্রস্তাবিত তামাক কর,স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে বেসরকারি মানবাধিকার ও গবেষণা সংস্থা ভয়েস আয়োজিত বাজেট পরবর্তী ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এমন মতামত দিয়েছেন বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার (১০ জুন) ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলন করে সংগঠনটি।

ভার্চ্যুয়াল সম্মেলনে রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারপারসন অধ্যাপক ডক্টর নাসির উদ্দিন আহমেদ বলেন, অতি নগণ্য হলেও তামাক কোম্পানিতে সরকারি মালিকানায় রয়েছে যার কারণে এটা রাজনৈতিক ও অর্থনৈতিক বোঝাপড়া তৈরি হয় এবং তামাক কোম্পানিগুলো তাদের অশুভ চক্র কাজে লাগিয়ে সুবিধা ভোগ করে এ কারণে প্রতিবার বাজেটে তামাক কর নিয়ে আমাদের হতাশ হতে হয়।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভয়েসের প্রকল্প সমন্বয়কারী জায়েদ সিদ্দিকী। এতে বলা হয় প্রস্তাবিত বাজেটে তামাকজাত পণ্যের ব্যবহার বৃদ্ধি পাবার আশঙ্কা করা হয়। উঠে আসে বাজারের ৮৪% সিগারেট নিম্ন মধ্যম মানের হলেও সেগুলোর উপর কর বৃদ্ধি করা হয়নি। অন্যদিকে এসব সিগারেটের মূল ভোক্তা হচ্ছেন তরুণ ও দরিদ্র জনগোষ্ঠী।

বিশ্বের সর্বোচ্চ ব্যবহারকারীরা দেশের তালিকায় বাংলাদেশের নাম প্রথমদিকে এবং ৩৫ দশমিক ৩ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ তামাকে আসক্ত। প্রতিবছর ১ লাখ ৬১ হাজার মানুষ মাদকজনিত রোগে প্রাণ হারান এবং অনেকে অকালে পঙ্গু হয়ে যান। করোনা মহামারি আক্রান্ত পৃথিবীতে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যকে বিশেষ গুরুত্বের সাথে দেখা হচ্ছে। বাংলাদেশ স্বাস্থ্য ক্ষতি কমানোর উদ্দেশ্যে তামাকের বহুস্তরভিত্তিক ব্যবস্থা করা থেকে শুরু করে সুনির্দিষ্ট করারোপের দাবি জানানো হলেও প্রস্তাবিত বাজেটে তা নেই।

সংবাদ সম্মেলনে সাংবাদিক আব্বাস উদ্দিন, এটিএন বাংলার বার্তা সম্পাদক নাদিরা কিরণ, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারপারসন অধ্যাপক ডক্টর নাসির ও সমকালের সহকারি সম্পাদক শেখ রোকন প্রমুখ।

এফএ

RTV Drama
RTVPLUS