• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্রতি ডোজ ‘স্পুটনিক-ভি’ টিকার মূল্য জানালো রাশিয়া

আরটিভি নিউজ

  ০৮ মে ২০২১, ২৩:৪১
প্রতি ডোজ ‘স্পুটনিক-ভি’ টিকার মূল্য জানালো রাশিয়া
রাশিয়ার টিকা ‘স্পুটনিক-ভি’

বাংলাদেশের কাছে রাশিয়া প্রতি ডোজ স্পুটনিক-ভি টিকার অর্থমূল্য জানিয়েছে। যদিও টিকা কিনতে এখনও দুই দেশের মধ্যে কোনো চুক্তি সই হয়নি। তারপরও প্রাথমিকভাবে ৯ দশমিক ৯৫ ডলার চেয়েছে রাশিয়া। কিন্তু দাম অতিরিক্ত মনে হওয়ায় তা কমাতে রুশ কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছে সরকার। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, গত সপ্তাহের শুরুর দিকে এ বিষয়ে রাশিয়া একটি প্রস্তাব পাঠায়। মূল্য নিয়ে আলোচনার প্রস্তাব আমরা দিয়েছি। তবে ফাইজার ও মডার্নার এক ডোজের চেয়ে স্পুটনিক-ভি টিকার দুই ডোজের মূল্য কম। যথাসময়ে টিকা সরবরাহ করতে না পারলে রুশ কর্তৃপক্ষকে তার দায় নিতে হবে বলেও প্রস্তাবে বলা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে, টিকার ৫০ শতাংশ মূল্য অগ্রিম পরিশোধের কথা রয়েছে রাশিয়ার প্রস্তাবে। টিকার দুটি ডোজ দেওয়ার মধ্যে বিরতি দিতে হবে। যে কারণে দ্বিতীয় ডোজের সরবরাহ যথাসময়ে এসে পৌঁছাতে হবে।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, গত সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে চুক্তির দলিল পেয়েছেন তারা। অন্যান্য দেশে প্রতি ডোজ স্পুটনিক-ভি এর দাম প্রায় ১০ ডলার। আমরা শিগগিরই চুক্তিটি সই করার চেষ্টা করছি।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল দেশে স্পুটনিক-ভি এর জরুরি ব্যবহারের অনুমোদন দেয় সরকার। একইসঙ্গে স্থানীয় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানেদের সঙ্গে যৌথভাবে স্পুটনিক-ভি উৎপাদনের নীতিগত অনুমোদন দিয়েছে।
পি

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
মুখ খুলল রাশিয়া
দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সম্মত বাংলাদেশ-রাশিয়া
X
Fresh