logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮

করোনার জন্য ফিল্ড হাসপাতাল চালু করা জরুরি

ছবি সংগৃহীত।

হঠাৎ করে কেন করোনার প্রকোপ বেড়ে গিয়েছে তা খুঁজে বের করে মহামারি বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নেয়ার তাগিদ দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাদের ধারণা দেশে নতুন ধরণের করোনাভাইরাসের আবির্ভাব হয়েছে। শনাক্তদের চিকিৎসায় পুরোনো করোনা হাসপাতালের পাশাপাশি ফিল্ড হাসপাতাল চালু ও বেডগুলোকে কেন্দ্রীয় অক্সিজেন ব্যবস্থার আওতায় আনার পরামর্শ দিয়েছেন তারা।

এরই মাঝে ভয়াবহ রূপ নিয়েছে করোনা পরিস্থিতি। সপ্তাহের ব্যবধানে দেশে মৃত্যু আক্রান্ত শনাক্ত সবই বেড়েছে। রোগীদের চাপ সামাল দিতে হিমসিম খাচ্ছে হাসপাতালগুলো।

এক সপ্তাহে আগে মৃত্যু ৩৯ জন হলেও এখন তা বেড়ে অর্ধশতক ছাড়াচ্ছে। শনাক্তের হার সপ্তাহ আগে মাত্র ১৩.৬৯ শতাংশ থাকলে এখন ২৩.২৮ শতাংশ উঠেছে। সপ্তাহের ব্যবধানে করোনা শনাক্তের মানুষের সংখ্যাও বেড়েছে দ্বিগুণের কাছাকাছি। ৩,৭৩৭ জন থেকে বেড়ে ৬,৮৩০ জন হয়। সংক্রমণের এমন হার ভয়াবহ পরিস্থিতির বার্তা দিচ্ছে বলে মনে করেন জন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এই বিষয়ে আইউডিসিআর এর উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, যেখানে রোগীর সংখ্যা বেশি সেখানে ফিল্ড হাসপাতাল তৈরি করা খুব জরুরি। আর সেখানে কেন্দ্রীয় অক্সিজেন থাকতে হবে। আর এটি যদি এখন না করি তাহলে আমাদের অবস্থা খুব খারাপ হবে।

তিনি আরও বলেন, সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সরকারের দেয়া ১৮ দফায় নির্দেশনায় অস্পষ্টতা আছে। এখনই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা না গেলে ভয়াবহ মাশুল গুনতে হবে। জনগণ স্বাস্থ্য বিধি না মানলে বিপর্যয় এড়াতে যানবাহনসহ মানুষের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে।

জিএম/এম

RTV Drama
RTVPLUS