logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

ফাইজারের করোনা ভ্যাকসিন নেওয়ার পর চিকিৎসকের মৃত্যু

Physician dies after receiving Pfizer vaccine
ফাইল ছবি
ফাইজারের আবিষ্কার করা মহামারি করোনা ভাইরাসের ভ্যাকসিন নেওয়ার ১৬ দিনের মাথায় মস্তিষ্কে রক্তক্ষরণ হয়ে যুক্তরাষ্ট্রের চিকিৎসক গ্রেগরি মাইকেল (৫৬) নামের এক চিকিৎসক মারা গেছেন। মায়ামিতে বসবাস করতেন এবং গত ৩ জানুয়ারি করোনার ভ্যাকসিন নিয়েছিলেন ওই চিকিৎসক।

গ্রেগরি মাইকেলের স্ত্রী হিদি নেকলম্যান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পোস্টে বলেছেন, স্ট্রোকের কারণে মায়ামি বিচ হাসপাতালে দুই সপ্তাহ কাটিয়ে মৃত্যুবরণ করেছেন তার স্বামী। স্বামীর মৃত্যুর জন্য করোনার ভ্যাকসিনের তীব্র প্রতিক্রিয়াকে দায়ী করেছেন তিনি।

মাইকেলের স্ত্রী আরও বলেছেন, ভ্যাকসিন নেওয়ার সময় একদমই সুস্থ ছিলেন আমার স্বামী। কিন্তু ভ্যাকসিন নেওয়ার পর ইডিওপ্যাথিক থ্রোমবোসাইটোপেনিক পারপুরা (আইটিপি) জনিত স্ট্রোকে আক্রান্ত হন গ্রেগরি মাইকেল। রক্তে প্লেটসেটসের ঘাটতির জন্য মস্তিষ্কে রক্তক্ষরণ হয়। এই অবস্থাকে আইটিপি বলা হয়ে থাকে। স্বামীর মৃত্যুর জন্য তিনি ফাইজারের ভ্যাকসিনকেই দায়ী করছেন। বলছেন, স্বামীর মৃত্যুর সঙ্গে ভ্যাকসিনের সম্পর্ক রয়েছে। আর এর কোনো বিপরীত ব্যাখ্যা হতে পারে না।

এদিকে ফাইজার কর্তৃপক্ষ জানিয়েছে, মৃত্যুর বিষয়ে সক্রিয়ভাবে তদন্ত করছে তারা। গ্রেগরি মাইকেলের মৃত্যুর সঙ্গে ভ্যাকসিনের কোনো সম্পর্ক নেই বলে বিশ্বাস কর্তৃপক্ষের।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে ফাইজার জানিয়েছে, ক্লিনিক্যাল পরীক্ষার সময় এই ভ্যাকসিন বাজারজাত করার পরে নিরাপত্তাজনিত এমন কোনো সংকেত পাইনি। তবে মাইকেলের পরিবারের শোকাহত সদস্যদের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি আমরা।

সূত্র : নিউ ইয়র্ক টাইমস

এসআর/কেএফ

RTV Drama
RTVPLUS