logo
  • ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭

ফুসফুসের দীর্ঘমেয়াদী ক্ষতি করছে করোনা: গবেষণা

Lung abnormalities causing by Covid-19 still detectable after 3 months
বিবিসি থেকে নেয়া
কোভিড-১৯ ভাইরাস আক্রান্ত ব্যক্তিদের ফুসফুসের যে ক্ষতি করছে তা তিন মাসের বেশি সময় পরও শনাক্ত করা যাচ্ছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে জানিয়েছে বিবিসি। ১০ জন রোগীর ওপর এই গবেষণা চালানো হয়। প্রচলিত স্ক্যানে এসব রোগীর ফুসফুসের ক্ষতি ধরা পড়েনি। তবে নভেল স্ক্যানিং পদ্ধতির মাধ্যমে এই ক্ষতি ধরা পড়ে।

ফুসফুসের ক্ষতি বের করতে এমআরআই স্ক্যানের সময় জেনন নামে এক ধরনের গ্যাস ব্যবহার করা হয়েছে। ফুসফুস বিশেষজ্ঞরা বলছেন, এই টেস্টের মাধ্যমে করোনা রোগীর দীর্ঘ মেয়াদী ক্ষতির চিত্র ফুটে উঠতে পারে, যা তাদের ক্ষেত্রে বড় ব্যবধান গড়ে দেবে।

ম্যাগনেটিক রিজোনেন্স ইমেজিংয়ের (এমআরআই) সময় রোগীদের জেনন গ্যাস নিঃশ্বাসের সঙ্গে গ্রহণ করতে বলা হয়। এই গবেষণার নেতৃত্ব দেয়া অধ্যাপক ফার্গাস গ্লিসন বলেছেন, তিনি ১৯ থেকে ৬৯ বছর বয়সী ১০ জন করোনা রোগীর ওপর এই টেকনিক প্রয়োগ করেছেন।

গবেষণায় দেখা গেছে, করোনায় আক্রান্ত হওয়ার তিন মাস পর ১০ মধ্যে ৮ জনেরই ক্রমাগত শ্বাসকষ্ট এবং ক্লান্তি ছিল। যদিও তাদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি হতে বা ভেন্টিলেটর ব্যবহার করতে হয়নি। প্রচলিত স্ক্যানের সময় তাদের ফুসফুসে কোনও সমস্যা পাওয়া যায়নি।

যেসব রোগী হাসপাতালে ভর্তি হয়নি এবং গুরুতর লক্ষণ ছিল না এমন ব্যক্তিদের ক্ষেত্রেও একই ধরনের ফল পাওয়া যায় কিনা দেখতে আরও ১০০ জনের ওপর গবেষণার পরিকল্পনা করছেন অধ্যাপক গ্লিসন। এর অংশ হিসেবে বিভিন্ন বয়সের করোনা রোগীর স্ক্যান করবেন তিনি।

RTV Drama
RTVPLUS