logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

নিরাপদ চিকিৎসা কর্মস্থল দিবসে বিশেষ আলোচনা সভা

নিরাপদ চিকিৎসা কর্মস্থল দিবসে বিশেষ আলোচনা সভা
ছবি- সংগৃহীত
নিরাপদ চিকিৎসা কর্মস্থল দিবস উপলক্ষে প্ল্যাটফর্ম ও বাংলাদেশ মেডিকেল টিচার্স ওয়েলফেয়ার ট্রাস্টের সমন্বিত উদ্যোগে ‘গণ্ডির বাইরে’ বিশেষ পর্ব-১৮ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ডা. তাসনুবা নওরিন মিথিলার সঞ্চালনায় অনুষ্ঠানটিতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, অধ্যাপক ডা. সায়েদুর রহমান, অধ্যাপক ডা. রাশিদা বেগম, অধ্যাপক ডা. মনির হোসেন, অধ্যাপক ডা. মো. রোকন উদ্দিন, অধ্যাপক ডা. টাবলু আবদুল হানিফ, ডা. আবু সালেহ, ডা. মোহিবুর হোসেন নীরব, ডা. মো. সেলিম শাহেদ ও ডা. ফয়সাল বিন সালেহ।

অনুষ্ঠানের শুরুতে প্রারম্ভিক বক্তব্য প্রদান করেন প্ল্যাটফর্ম অফ মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটির  কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সভাপতি ডা. ফয়সাল বিন সালেহ।

নিরাপত্তার অভাবে প্রতিনিয়ত ভোগান্তির শিকার হওয়া থেকে শুরু করে  অনেক চিকিৎসককে মানবসেবায় বলি দিতে হয়েছে নিজের অস্তিত্বকে। চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে প্ল্যাটফর্ম  অফ মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটির এ যাবতকালের কার্যক্রমসমূহ বিশদভাবে বর্ণনা করেন তিনি। 

সেইসঙ্গে তিনি চলতি বছরে চিকিৎসকদের সুরক্ষায় প্ল্যাটফর্মের নেয়া উদ্যোগসমূহের উপর বিশেষ আলোকপাত করেন। আলোচনার এক পর্যায়ে এবারের চিকিৎসক নিরাপত্তা দিবসের প্রতিপাদ্য বিষয়গুলোর যৌক্তিকতা এবং তা বাস্তবায়নের সার্বিক গুরুত্ব নিয়েও অভিমত ব্যক্ত করেন তিনি। 

সেগুলো হলো

১. জনসংখ্যার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ চিকিৎসক, নার্স ও চিকিৎসাকর্মী নিয়োগ এবং প্রয়োজনীয় লজিস্টিকস নিশ্চিতের মাধ্যমে চিকিৎসা সেবায় আদর্শ মান আনায়ন।

২. স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইনের পাশ ও বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা গ্রহণ। 

৩. ন্যাশনাল স্টিয়ারিং কমিটি, স্বাস্থ্য পুলিশ, ইমার্জেন্সি রেসপন্স টিম গঠন সহ ত্বরিত ব্যবস্থা নিতে মোবাইল কোর্ট নিশ্চিতকরণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

৩০ নভেম্বর পালিত হয়েছে নিরাপদ চিকিৎসা কর্মস্থল দিবস। মূলত, চিকিৎসা সেবার সঙ্গে জড়িত সব পেশাজীবীদের কর্মস্থলের নিরাপত্তা নিশ্চিতের উপর গুরুত্বারোপ করে ২০১৯ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে। 

ওয়াই
 

RTV Drama
RTVPLUS