smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

গবেষণার ফল পুরো রাজধানীকে প্রতিনিধিত্ব করে না: আইইডিসিআর

  আরটিভি নিউজ

|  ১৪ অক্টোবর ২০২০, ১১:৪৮
Research results, represent, capital, IEDCR
গবেষণার ফল পুরো রাজধানীকে প্রতিনিধিত্ব করে না: আইইডিসিআর
রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইসিডিসিআর জানায়, রাজধানী ঢাকায় করোনা সংক্রমণ নিয়ে তাদের গবেষণার অন্তর্বর্তীকালীন যে ফলাফল একদিন আগে জানিয়েছিলেন, তা ঢাকায় এই রোগের বিস্তারের পুরো চিত্র বহন করে না।

সরকারি সংস্থাটি মঙ্গলবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই গবেষণা নিয়ে ‘বিভ্রান্তি’ না ছড়াতে গণমাধ্যমের প্রতি অনুরোধ জানায়।

আইইডিসিআরের পক্ষে আইসিডিডিআর,বি’র গবেষণার ফল সোমবার এক অনুষ্ঠানে প্রকাশ করা হয়। তাতে বলা হয়, ঢাকার শতকরা ৪৫ ভাগ মানুষের শরীরে নতুন করোনাভাইরাসের অ্যান্টিবডি পাওয়া গেছে এবং বস্তি অঞ্চলে এই হার প্রায় ৭৪ শতাংশ। যা বিশ্লেষণ করলে কোটি মানুষের শহর ঢাকার প্রায় অর্ধেকের মধ্যে নতুন করোনাভাইরাস সংক্রমিত হয়েছে বলে ধরে নেওয়া যায়। গণমাধ্যমও সেভাবেই তা নিয়ে প্রতিবেদন প্রকাশ ও প্রচার করে।

এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা সোমবার বলেন,  ‘‘এই তথ্য যথেষ্ট গুরুত্ব বহন করে। এতদিন যেসব তথ্য দেওয়া হচ্ছিল তা ছিল যারা পরীক্ষা করাতে আসে তাদের ওপর ভিত্তি করে। বাড়িতে যারা ছিলেন তাদের কোনো তথ্য নেওয়া হয়নি। আমাদের এখানে রোগটা কতখানি ছড়িয়েছে, এই জরিপের মাধ্যমে বোঝা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্রতি দশ জনে একজন আক্রান্ত। আমাদের তথ্যটাও কিন্তু কাছাকাছি ৯ দশমিক ৮। সুতরাং সারা বিশ্বের যে চিত্র আমাদেরও একই চিত্র।’’

কিন্তু মঙ্গলবার আইইডিসিআরের পরিচালক ডা. তাহমিনা শিরীন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “গবেষণাটি ঢাকা মহানগরীর প্রতিনিধিত্বমূলক চিত্র তুলে ধরেছে বলে আইইডিসিআরের পক্ষে দাবি করা হয়নি। কিন্তু কোনো কোনো গণমাধ্যমে গবেষণাটিতে সমগ্র ঢাকা মহানগরীর চিত্র তুলে ধরেছে বলায় এর বৈজ্ঞানিক ভিত্তি দুর্বল হয়ে পড়েছে এবং বিভ্রান্তির সৃষ্টি করেছে। এত অল্প নমুনার উপর গবেষণা চালিয়ে একে ঢাকার সার্বিক চিত্র বলা যাচ্ছে না।’’

এই গবেষণায় ১২,৬৯৯টি নমুনা পরীক্ষা করে তার মধ্যে ৪৫ শতাংশ মানুষের শরীরে নতুন করোনাভাইরাসের অ্যান্টিবডি পাওয়া গেছে।
পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • স্বাস্থ্য এর সর্বশেষ
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়