smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

করোনা টিকার অর্ধেকই আগাম কিনেছে কয়েকটি ধনী দেশ: অক্সফাম

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৮ সেপ্টেম্বর ২০২০, ১২:৪০
rich countries have booked 50 percent of coronavirus vaccine said oxfam
সংগৃহীত
দাতব্য সংস্থা অক্সফাম জানিয়েছে, করোনাভাইরাস টিকা আসার আগেই অর্ধেক ‘বুকিং’ হয়ে গেছে। বিপুল অর্থের বিনিময়ে ধনী দেশগুলো আগেভাগেই এ কাজ সেরে ফেলছে। সংস্থাটি বলছে, বিশ্ব জনসংখ্যার মাত্র ১৩ শতাংশ মানুষ বাস করে এমন কিছু ধনী দেশ সম্ভাব্য করোনা টিকাগুলোর অর্ধেকেরও বেশি ডোজ কিনে নিয়েছে তারা।

মূলত পাঁচটি ওষুধপ্রস্তুতকারী সংস্থার সম্ভাব্য ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের শেষের ধাপে রয়েছে। এগুলো হলো- অ্যাস্ট্রাজেনেকা, গামালিয়া, মডার্না, ফাইজার এবং সিনোভ্যাক। রিপোর্টে দাবি করা হয়েছে, তাদের সঙ্গে লাখ লাখ ডোজের টিকা কেনার আগাম চুক্তি সেরে ফেলেছে ধনী দেশগুলো।

অক্সফাম জানিয়েছে, ওই পাঁচটি সংস্থা মোট ৫৯০ কোটি ডোজের টিকা তৈরি করতে সক্ষম। এখনও পর্যন্ত ৫৩০ কোটি ডোজের সরবরাহ নিশ্চিত হয়েছে। এর মধ্যে ২৭০ কোটি ডোজই (৫১ শতাংশ) আগাম কিনে ফেলেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, হংকং, ম্যাকাউ, জাপান, সুইজারল্যান্ড এবং ইসরায়েল। বাকি ২৬০ কোটি ডোজের কিছু কিনেছে ভারত, চীনের মতো কিছু দেশ। কিছু দেশ কেনার প্রতিশ্রুতি দিয়েছে।

অক্সফামের একজন কর্মকর্তা বলেন, একটা জীবনদায়ী প্রতিষেধক, সেটা আপনি কোন দেশে থাকেন, কিংবা কি পরিমাণ অর্থ রোজগার করেন, তার উপর নির্ভর করা উচিত নয়। তার কথায়, দ্রুত নিরাপদ ও কার্যকরী টিকা তৈরি হওয়া জরুরি। কিন্তু ততটাই গুরুত্বপূর্ণ বিষয় হলো এমন টিকা তৈরি, যা সবার কেনার সামর্থ্য থাকে এবং যা সবার কাছে পৌঁছায়।

টিকা আবিষ্কার হলে তা ধনী দেশগুলোর কুক্ষিগত হয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও)। তারা বারবারই সতর্ক করছে, শুধু ধনী দেশগুলো যদি টিকা পায়, তা হলে পৃথিবী করোনামুক্ত হবে না। সে ক্ষেত্রে বিপদ থেকেই যাবে।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • স্বাস্থ্য এর সর্বশেষ
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়