logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭

বিরল সার্জারি করলো ইউনাইটেড হাসপাতাল

  আরটিভি নিউজ

|  ১৬ সেপ্টেম্বর ২০২০, ১০:১৮ | আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২০, ১২:৩১
United Hospital performed rare surgery
রাজধানীর ইউনাইটেড হাসপাতাল
রাজধানীর ইউনাইটেড হাসপাতালে বিরল ইনগুইনাল ব্লাডার হার্নিয়া সার্জারি সম্পন্ন করেছে হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. আনিসুর রহমান। তিনি একজন আশীতিপর পুরুষ রোগীর এ ধরনের সার্জারি করেন। দেশে এটি একটি বিরল সার্জারি।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মানব শরীরের পেটের বাম-ডান দুদিকেই সামনে কুঁচকির কাছে অবস্থিত ইনগুইনাল ক্যানেলে অন্ত্রের নাড়ি ঢুকে গেলে তাকে ইনগুইনাল হার্নিয়া বলে। এই হার্নিয়ার মাত্র ১ থেকে ৫ শতাংশের ক্ষেত্রে অতি বিরল প্রকৃতির হয়ে থাকে। এই ইনগুইনাল ব্লাডার হার্নিয়া দেখা যায়, যা সাধারণত পুরুষ রোগীর ক্ষেত্রে। শরীরের ডান দিকে ও বিশেষ করে মূত্রনালীর ক্যানসারে আক্রান্ত রোগীর মধ্যেই বেশি পরিলক্ষিত হয়। এই রোগীটিরও প্রোস্টেট ক্যানসারের জন্য পূর্বেই প্রোস্টেট অপসারণ সার্জারি করা হয়েছে।

বিরল ইনগুইনাল ব্লাডার হার্নিয়ার অপারেশন সম্পর্কে অধ্যাপক আনিসুর রহমান বলেন, এই ধরনের হার্নিয়ার প্রকৃতি অধিকাংশ ক্ষেত্রে অপারেশন চলাকালীন সময়ে নির্ণীত হয়। কাজেই সার্জন যথেষ্ট সতর্ক ও সচেতন না থাকলে, হার্নিয়ার কারণে সৃষ্ট পেটের দুর্বল অংশ মেরামত করার সময় হার্নিয়া থলিতে অন্ত্রের নাড়ির সঙ্গে ঢুকে যাওয়া মূত্রাশয় বা ইউরিনারী ব্লাডারের ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। কেবল একজন অভিজ্ঞ ও দক্ষ সার্জনই রোগীর উপসর্গ ও রোগের পূর্ব ইতিহাস যাচাই করে কদাচিৎ পরিলক্ষিত এমন হার্নিয়ার ঝুঁকি বিবেচনায় রাখে। এই রোগীর ক্ষেত্রে হার্নিয়ার থলিতে ঢুকে যাওয়া অন্ত্রের নাড়ি সতেজ ছিল এবং সেটির সঙ্গে মূত্রাশয়টিও ক্ষতস্থানে নিরাপদে পুনঃস্থাপিত করা হয়েছে।
এসএ/পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • স্বাস্থ্য এর সর্বশেষ
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়