logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

গরীব দেশগুলোর ওপর করোনার প্রভাব ভয়ঙ্কর: বিবিসি জরিপ

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১১ সেপ্টেম্বর ২০২০, ১৯:১০ | আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২০, ২০:০৮
Coronavirus: BBC poll
ছবি- সংগৃহীত
সম্প্রতি ২৭ দেশের ৩০ হাজার মানুষের ওপর জীবনযাত্রায় করোনার প্রভাব সম্পর্কে জরিপ চালিয়ে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস। তারা বলছে, অপেক্ষাকৃত গরীব দেশগুলোর অবস্থা সবচেয়ে বেশি ভয়াবহ। 

করোনা মহামারি ছড়িয়ে পড়ার ছয় মাস হয়েছে। এমন পরিস্থিতিতে বিবিসির এই জরিপে উঠে এসেছে বিভিন্ন দেশে বসবাসকারীদের ক্ষয়ক্ষতির চিত্র।

জরিপে জানানো হয়েছে, কোভিড নাইনটিন সংক্রমণ ঠেকাতে লকডাউনের কারণে বিশ্ব অর্থনীতি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, জরিপে অংশ নেওয়া গরীব দেশের অধিবাসী এবং তরুণরা জানিয়েছেন - তারা অত্যন্ত দূরাবস্থার মধ্যে দিনাতিপাত করছেন।

বিবিসির জরিপ থেকে জানা যায়, গরীব দেশগুলোর শতকরা ৬৯ ভাগ অধিবাসীর আয় কমেছে। যেখানে ধনী দেশগুলোতে এই হার শতকরা ৪৫ ভাগ।

এছাড়াও, বর্ণ ও লিঙ্গভেদেও মহামারির প্রভাবে পার্থক্য উঠে এসেছে এই জরিপে। যেমন- যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গদের তুলনায় কৃষ্ণাঙ্গরা অনেক বেশি করোনা আক্রান্ত হয়েছেন।

এ জরিপ প্রক্রিয়ায় লজিস্টিক সহায়তা দিয়েছে গ্লোবস্ক্যান। গ্লোবস্ক্যানের প্রধান নির্বাহী ক্রিস কৌল্টার জানিয়েছেন, মহামারিকালে বৈশ্বিক মূল সুর ছিল, আমরা সকলে একসঙ্গে। কিন্তু, জরিপে উঠে এসেছে সম্পূর্ণ ভিন্নচিত্র। দেখা গেছে, সিস্টেমেটিকালি পিছিয়ে থাকা দেশগুলো মহামারির বলি হয়েছে।

এই গবেষণায় অংশ নেয়া দক্ষিণ আমেরিকা, এশিয়া ও আফ্রিকা মহাদেশের অধিবাসীরা জানিয়েছেন মহামারি তাদের জীবনযাত্রায় চরম আঘাত নিয়ে এসেছে। সে তুলনায় ইউরোপ ও উত্তর আমেরিকা মহাদেশের অধিবাসীরা ছিলেন নির্ভার।

পাশাপাশি, কেনিয়া (৮১%), নাইজেরিয়া (৮০%), দক্ষিণ আফ্রিকা (৭৭%), ইন্দোনেশিয়া (৭৬%), ভিয়েতনাম (৭৪%) থেকে জরিপে অংশ নেওয়া নাগরিকরা বলেছেন তারা করোনাকালে অর্থনৈতিকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছেন। এমনিতেই যে দেশগুলোর মাথাপিছু আয় কম, এখন তাদের আয় একেবারে শূন্যের কোটায় গিয়ে ঠেকেছে।

অপরদিকে অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, রাশিয়া ও যুক্তরাজ্যের মতো ধনীদেশগুলোতেও নাগরিকদের উপার্জন কিছুটা কমেছে কিন্তু অর্থনৈতিক অবকাঠামো ভেঙে না পড়ায় তারা ততটা ক্ষতিগ্রস্ত হননি।

করোনা সংক্রমণের মুখে বিশ্বব্যাপী তরুণরা বয়স্কদের তুলনায় কঠিন সময় পার করেছেন বলে জরিপে অংশ নেয়াদের বক্তব্যে উঠে এসেছে।

ওয়াই/পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৩৯৫৩ ২৬২৯৫৩ ৫০৪৪
বিশ্ব ৩,১৮,২৪,৯০৮ ২,৩৪,২৭,৯১৮ ৯,৭৬,১৫৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • স্বাস্থ্য এর সর্বশেষ
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়