• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

চীনের ভ্যাকসিন বাংলাদেশে পরীক্ষার অনুমোদন দেয়া হতে পারে: সচিব (ভিডিও)

আরটিভি নিউজ

  ০৪ আগস্ট ২০২০, ১৩:৩৮
health, world,
সচিব আবদুল মান্নান

চীনের একটি ওষুধ কোম্পানি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষা বাংলাদেশে আবেদন করেছে। এ বিষয়ে আজ আইসিডিডিআরবি’র প্রতিনিধিদের সঙ্গে মন্ত্রণালয়ে জরুরি বৈঠক হয়েছে। বললেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান।

আজ মঙ্গলবার (৪ জুলাই) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্য সচিব বলেন, এক চীনা কোম্পানির তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের ফেজ-থ্রি ট্রায়াল বা তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক ব্যবহার বাংলাদেশে করার অনুমোদন দিতে পারে স্বাস্থ্য মন্ত্রণালয়। পরীক্ষা-নিরীক্ষা শেষে সন্তোষজনক ফলাফল পাওয়া গেলে বাংলাদেশের স্বাস্থ্য কর্মীদের ওপর ভ্যাকসিনটি প্রয়োগের অনুমোদন দেয়া হবে।

সচিব বলেন, আইসিডিডিআরবির মাধ্যমে আবেদন স্বাস্থ্য অধিদপ্তর হয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় এসেছে। এ বিষয়ে আইসিডিডিআর,বি প্রতিনিধিদের সঙ্গে মন্ত্রণালয়ে জরুরি বৈঠক করেছি। আমরা খোঁজখবর নিয়ে জেনেছি চীনের সিনোফার্ম ওষুধ কোম্পানিটি সম্পূর্ণ একটি বেসরকারি কোম্পানি।এর সাথে চীনা সরকারের কোনও সংশ্লিষ্টতা নেই। তাদের এ ভ্যাকসিনটি এরইমধ্যে চীনে প্রথম ও দ্বিতীয় ধাপে নিরীক্ষা চালিয়ে সফলতা পাওয়া গেছে। সেটা বিবেচনায় রেখে পরীক্ষা-নিরীক্ষা শেষে যদি তা সন্তোষজনক হয় তবে আমাদের দেশের স্বাস্থ্যকর্মীদের ওপর প্রয়োগের জন্য আইসিডিডিআরবির মাধ্যমে এ ভ্যাকসিনের অনুমোদন দেয়া হবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় প্রাণ গেল আরও একজনের
ডেঙ্গুতে প্রাণ গেল আরও একজনের, চলতি বছরে ৩৩
রাজধানীর একটি হাসপাতাল বন্ধ ঘোষণা
শঙ্কা বাড়াচ্ছে ডেঙ্গু, একদিনে ৩ জনের মৃত্যু
X
Fresh