logo
  • ঢাকা বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আরো ৩ জন, এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে, নতুন আক্রান্ত ৫৪ জন, এর মধ্যে ঢাকায় ৩৯ জন আর পুরুষ ৩৩ জন, নারী ২১ জন, মোট আক্রান্ত ২১৮: আইইডিসিআর। বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিবে না রাজশাহী বিশ্ববিদ্যালয়ও

রাবি সংবাদদাতা, আরটিভি অনলাইন
|  ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৪০ | আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ২০:২৬
সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিবে না রাজশাহী বিশ্ববিদ্যালয়ও
ফাইল ছবি
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ও মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আয়োজনে করা কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। স্বাতন্ত্র্য অনুযায়ী আগের মতোই স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা নিবে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান।

আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে আয়োজিত শিক্ষা পরিষদের (অ্যাকাডেমিক কাউন্সিল) সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে ব্রিফিং পর্বে উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান বলেন, কেন্দ্রীয়ভাবে সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার কথা ছিল। আমাদের একাডেমিক কাউন্সিল তা নাকচ করে দিয়েছে৷ আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ফাঁস না হওয়ার একটা গৌরব রয়েছে৷ সমন্বিত ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের একটি আশঙ্কা থেকে যায়। তাই কাউন্সিলের সকলের মতামতের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

একাডেমিক কাউন্সিলে উপস্থিত থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম খান বলেন, আমরা যেভাবে ভর্তি পরীক্ষা নিই তা শতভাগ স্বচ্ছ ও নিরাপদ। সবগুলো বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো তো এক নয়। তাই আমরা চাই আগে নিরাপদ ভর্তি পরীক্ষা বা আগে আমাদের চেয়ে ভালোভাবে পরীক্ষা নেয়ার নিশ্চয়তা দেয়া হোক তবেই আমরা ভর্তি পরীক্ষাতে যেতে পারি। তার আগে নয়।

এর আগে গত বুধবার বুয়েট ও পরদিন বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউজিসির কেন্দ্রীয় পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নেয়।

গত ১২ ফেব্রুয়ারি ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসি’র সভায় সর্বসম্মতিক্রমে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়। এতে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটে আলোচনা করে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সিদ্ধান্ত নেয়া হবে বলে অভিমত প্রকাশ করেন।

উল্লেখ্য, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাতে চায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে সমন্বিত পরীক্ষায় কারা অংশগ্রহণ করবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানতে আগামী ২৬ ফেব্রুয়ারি ফের বৈঠক আহ্বান করেছে ইউজিসি।

এসএস

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২১৮ ৩৩ ২০
বিশ্ব ১৪৪৭৪৬৬ ৩০৮২১৫ ৮৩৪৭১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • শিক্ষা এর সর্বশেষ
  • শিক্ষা এর পাঠক প্রিয়