• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

১৩ কলেজকে সেন্টার অব এক্সিলেন্স হিসেবে গড়ে তোলা হবে: শিক্ষামন্ত্রী

রাজশাহী প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৭ ডিসেম্বর ২০১৯, ১৭:৩২
১৩টি কলেজকে সেন্টার অব এক্সিলেন্স হিসেবে গড়ে তোলা হবে: শিক্ষামন্ত্রী
রাজশাহী কলেজের এইচএসসি অ্যালামনাইয়ের পুনর্মিলনী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়, ছবি: সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের ১৩টি শতবর্ষী সরকারি কলেজকে সেন্টার অব এক্সিলেন্স হিসেবে গড়ে তোলা হবে।

ঐতিহ্যবাহী এসব প্রতিষ্ঠানগুলো হলো- রাজশাহী কলেজ, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রামের হাজী মুহম্মদ মহসিন কলেজ, নড়াইলের ভিক্টোরিয়া কলেজ, বরিশালের ব্রজমোহন (বিএম) কলেজ, সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজ, পাবনার এডওয়ার্ড কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, খুলনার ব্রজলাল (বিএল) কলেজ, ময়মনসিংহের আনন্দ মোহন কলেজ, রংপুরের কারমাইকেল কলেজ, বাগেরহাটের প্রফুল্লচন্দ্র (পিসি) কলেজ ও ফরিদপুরের রাজেন্দ্র কলেজ।

আজ শুক্রবার রাজশাহী কলেজের এইচএসসি অ্যালামনাই পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মানের দিকে নজর দিতে হবে। শিক্ষকদের পিছনে বিনিয়োগ করতে হবে। শিক্ষকদের গবেষণায় মনোযোগী হতে হবে। ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় মানবসম্পদের উন্নয়ন জরুরি। এ জন্য সরকার সব ধরনের সহযোগিতা দেবে।

দেশসেরা রাজশাহী কলেজের প্রশংসা করে ডা. দীপু মনি বলেন, এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না, যে এই কলেজে এসে মুগ্ধ হবেন না। ভাষার জন্য প্রথম আন্দোলন এখানে হয়েছিল। প্রথম শহীদ মিনার এই কলেজেই। বাঙালির সব আন্দোলন-সংগ্রামে এই কলেজের অবদান অনস্বীকার্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন, নাটোর-৪ আসনের এমপি আবদুল কুদ্দুস, রাজশাহীর সংরক্ষিত নারী আসনের এমপি আদিবা আনজুম মিতা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বেলুন, ফেস্টুন ও পায়রা উড়িয়ে অ্যালামনাইয়ের উদ্বোধন করেন। অ্যালামনাই উপলক্ষে সকালে কলেজ চত্বর থেকে নগরীতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে আমন্ত্রিত অতিথি, কলেজের শিক্ষক এবং সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা অংশ নেন। দেশে রাজশাহী কলেজেই প্রথমবারের মতো এইচএসসি ব্যাচের শিক্ষার্থীদের অ্যালামনাই অনুষ্ঠিত হচ্ছে।

এজে/পি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরিতে প্রবেশের বয়স বাড়বে কিনা, জানালেন জনপ্রশাসনমন্ত্রী
প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে: শিক্ষামন্ত্রী
বাংলাদেশি শিক্ষার্থীদের সুখবর দিলো রাশিয়া
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ
X
Fresh