• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জাবি উপাচার্যের ‘দুর্নীতির খতিয়ান’ প্রকাশ করলেন আন্দোলনকারীরা

জাবি প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ১১ ডিসেম্বর ২০১৯, ০৯:৩২
জাবি উপাচার্য দুর্নীতির খতিয়ান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের ‘দুর্নীতির খতিয়ান’ প্রকাশ করেছেন আন্দোলরত শিক্ষক-শিক্ষার্থীদের একাংশ। গতকাল মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিকেলে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ বিশ্ববিদ্যালয়ের ব্যানারে কলা ও মানবিকী অনুষদের শিক্ষক লাউঞ্জে সংবাদ সম্মেলন করে ২২৪ পৃষ্ঠার ‘দুর্নীতির খতিয়ান’ পুস্তিকা আকারে প্রকাশ করা হয়।

‘উপাচার্যের দুর্নীতির খতিয়ান’ শীর্ষক পুস্তিকার ভূমিকা পাঠকালে বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের নানা অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার তথ্য ও চিত্র তুলে ধরেন আন্দোলনকারীদের মুখপাত্র ও দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন।

সংবাদ সম্মেলনে ‘উপাচার্যের দুর্নীতির খতিয়ান’ শীর্ষক ২২৪ পৃষ্ঠার বইয়ের তথ্য উল্লেখ করে তিনি জানান, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের মধ্যস্থতায় তার বাসভবনে শাখা ছাত্রলীগকে উন্নয়ন প্রকল্প থেকে দুই কোটি টাকা প্রদান, ছাত্রলীগ নেতাদের টাকা পাওয়ার স্বীকারোক্তি, ই-টেন্ডার না করে ম্যানুয়াল টেন্ডার আহ্বান করা, নির্দিষ্ট কিছু কোম্পানিকে টেন্ডার পাইয়ে দেওয়ার উদ্দেশ্যে একটি কোম্পানির টেন্ডার সিডিউল ছিনতাই করানো, অভিযোগের পরও সে ঘটনার তদন্ত না করা, নিয়ম বহির্ভূতভাবে উপাচার্যের ব্যক্তিগত সহকারীকে (পিএস) অধিকতর উন্নয়ন প্রকল্পের তদারক কমিটিতে রাখা, মাস্টারপ্ল্যান প্রণয়নের টর (টার্মস অব রেফারেন্স) এবং মাস্টারপ্ল্যানের চূড়ান্ত প্রতিবেদন প্রণয়নে বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেটের অনুমোদন না নেওয়াসহ নানা অনিয়ম-দুর্নীতির তথ্য এই বইতে প্রকাশ করা হয়েছে।

আন্দোলনকারীদের মুখপাত্র দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্যের যে দুর্নীতির খতিয়ান প্রকাশ করেছি তা একটি অসম্পূর্ণ খতিয়ান। কারণ এখানে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক কর্মচারীদের নিয়োগের দুর্নীতির বিষয়গুলো যোগ করা হয়নি। এছাড়া সাম্প্রতিক গণমাধ্যমে প্রকাশিত আবাসিক হল ফাউন্ডেশনের যে দুর্নীতির খবর আমরা জানতে পেরেছি, তা পরবর্তী সংস্করণে যোগ করা হবে।’

---------------------------------------------------------------
আরো পড়ুন: ইবি শাখা ছাত্রলীগের কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ
---------------------------------------------------------------

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলা বিভাগের অধ্যাপক তারেক রেজা, অধ্যাপক শামীমা সুলতানা, অধ্যাপক নাজমুল তালুকদার, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা, পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক জামাল উদ্দিন রুনু, প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ইনামুল হক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী) বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাহাথির মুহাম্মদ, সাংগঠনিক সম্পাদক শোভন রহমান, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক শাকিলউজ্জামান প্রমুখ।

উল্লেখ্য, অধিকতর উন্নয়ন প্রকল্পের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে ২০১৮ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ১৪৪৫ কোটি ৩৬ লাখ টাকা বরাদ্দ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ববিদ্যালয়ের ছয়টি নতুন আবাসিক হলের নির্মাণ কাজ শুরুর প্রথম দিকে এই বরাদ্দকৃত টাকা থেকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগকে এক কোটি এবং কেন্দ্রীয় ছাত্রলীগকে এক কোটিসহ মোট দুই কোটি টাকা দেওয়ার অভিযোগ ওঠার পর উপাচার্যের পদত্যাগ দাবি করে আন্দোলন করে আসছেন শিক্ষক-শিক্ষার্থীদের একাংশ।

পি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা-১৯ আসনের সংসদ সদস্যকে জাবি উপাচার্যের অভিনন্দন 
X
Fresh