• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রোববারের জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত, অনুষ্ঠিত হবে শুক্রবার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ নভেম্বর ২০১৮, ১১:১৯
ছবি-সংগৃহীত

অনিবার্য কারণে আগামীকাল রোববারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে আগামী শুক্রবার (০৯ নভেম্বর) সকাল ৯টায়।

শনিবার সকালে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাজমুল হক খান আরটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রোববার জেএসসি পরীক্ষার্থীদের ইংরেজি এবং জেডিসি পরীক্ষার্থীদের আরবি দ্বিতীয়পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে অনিবার্য কারণে পরীক্ষার দিন পেছানো হয়েছে। তবে এ বিষয়ে কোনও প্রজ্ঞাপন জারি করা হয়নি। মৌখিকভাবে মন্ত্রণালয় জানিয়েছে।

এবার ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছে। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবার পরীক্ষা দিচ্ছে। দুই হাজার ৯০৩টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়েছে ১ নভেম্বর থেকে। চলবে ১৫ নভেম্বর পর্যন্ত।

এবার জেএসসি-জেডিসির ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। আট বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষায় অংশ নিচ্ছে।

সকল পরীক্ষার্থীকে নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্র প্রবেশ করতে হচ্ছে। এবারও বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হচ্ছে। পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে শিক্ষক, ছাত্র, কর্মচারীরা মোবাইল ফোন ব্যবহার করতে দেয়া হচ্ছে না।

শ্রবণ প্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারও অতিরিক্ত ২০ মিনিট সময় বাড়তি দেয়া হচ্ছে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে সুযোগ পাচ্ছেন। এছাড়া অটিস্টিক, ডাউন সিনড্রোম এবং সেরিব্রাল পলসিজনিত প্রতিবন্ধী পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হচ্ছে।

এমসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিসিএসের প্রিলিতে এবার বসছেন ৩ লাখ ৩৮ হাজার পরীক্ষার্থী
পরীক্ষার আগে শিক্ষক নিয়োগের প্রশ্নের সমাধান হতো ঢাবির হলে
গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবেন ১২ হাজার ৩৪১ জন 
আগামী বছর এসএসসি পরীক্ষা হবে পাঁচ ঘণ্টার 
X
Fresh