• ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
logo

‘রাজনীতির নামে বিশ্ববিদ্যালয়ে যেন অপরাজনীতি না হয়’

আরটিভি নিউজ

  ০১ এপ্রিল ২০২৪, ০৩:১৬
‘রাজনীতির নামে বিশ্ববিদ্যালয়ে যেন অপরাজনীতি না হয়’
আ আ ম স আরেফিন সিদ্দিক। ছবি : সংগৃহীত

রাজনীতির নামে বিশ্ববিদ্যালয়ে যেন অপরাজনীতি না হয় সেই আহ্বান জানিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিন্ডিকেট সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

রোববার (৩১ মার্চ) রাতে বুয়েট ক্যাম্পাসে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, আমাদের তরুণ শিক্ষার্থী কোনোভাবেই বিশ্ববিদ্যালয়ে অপরাজনীতির সম্পৃক্ততা চায় না, ফলে সে জায়গায় তাদের দাবি সেভাবেই পূরণ করতে হবে। কোনোভাবেই রাজনীতির নামে অপরাজনীতির সুযোগ বিশ্ববিদ্যালয়ে যেন না থাকে। আমার মনে হয় বুয়েটে সাধারণ শিক্ষার্থীদের মাঝে অপরাজনীতির বিরুদ্ধে মনোভাব কাজ করছে। কারণ তাদেরই এক সহপাঠী অন্যান্য সহপাঠীর হাতে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

তিনি বলেন, হত্যাকাণ্ডের ঘটনাটিকে রাজনীতির সঙ্গে মেলানো ঠিক হবে না। হয়তো হত্যাকারীদের রাজনৈতিক পরিচয় মিলেছে, তবে মূলত এটা (হত্যাকাণ্ড) অপরাজনীতি। অপরাজনীতির কারণে একজন মেধাবী শিক্ষার্থী হত্যাকাণ্ডের শিকার হয়েছে। তাকে যারা হত্যা করেছে তারাও মেধা-যোগ্যতা নিয়ে ভর্তি হয়। এ ঘটনা বুঝিয়ে দেয়, অপরাজনীতি কী ভয়াবহ। সাধারণ শিক্ষার্থীরা অপরাজনীতির কারণে এটির প্রতিবাদ করছে।

তিনি আরও বলেন, রাজনীতি থেকে ছেলেমেয়েদের বিচ্ছিন্ন করা হলে তাদের মধ্যে মানবিক গুণাবলি থাকবে না। তারা অমানবিক হয়ে পড়বে। এটা কাম্য নয়। সুষ্ঠু রাজনীতির অভাব বিভিন্ন জায়গায় দেখতে পাই, সেটা শিক্ষার্থীদের মধ্যে রাজনীতিভীতি তৈরি করে। আমরা শিক্ষার্থীদের মানুষ হিসেবে দেখতে চাই, রোবট হিসেবে নয়।
একজন শিক্ষার্থী শুধু প্রকৌশল জ্ঞানে শিক্ষিত হবে তা নয়, সতিকার অর্থে ভালো মানুষ হয়ে উঠতে পারে বলেও জানান আ আ ম স আরেফিন সিদ্দিক।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বুয়েটের সব পরীক্ষা স্থগিত ঘোষণা
শিক্ষার্থীদের দাবির মুখে পরীক্ষা স্থগিত করল বুয়েট
বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালককে অব্যাহতি
কিউএস বিষয়ভিত্তিক র‌্যাঙ্কিংয়ে স্থান পেলো বুয়েট-ঢাবি
X
Fresh