• ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

আইইএলটিএস ছাড়াই যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ

আরটিভি নিউজ

  ২২ মার্চ ২০২৪, ২২:০৮
বিদেশে উচ্চশিক্ষা
ফাইল ছবি

বাংলাদেশিদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্রের টেক্সাস এলাকার রাইস ইউনিভার্সিটি। এজন্য লাগবে না আইইএলটিএস, টোয়েফল বা ডুয়োলিংগো। এগুলো ছাড়াই আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

সাধারণত ইউরোপ-আমেরিকার দেশগুলোতে উচ্চশিক্ষার জন্য যেতে প্রথমেই প্রয়োজন হয় ইংরেজি ভাষাগত দক্ষতা। এজন্য প্রার্থীকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইংরেজি ভাষা পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। পরীক্ষায় ভালো স্কোর করলেই উচ্চশিক্ষার জন্য আবেদন করতে পারেন শিক্ষার্থীরা। তবে বাংলাদেশের নয়টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষেত্রে ভাষা পরীক্ষার বিষয়টি শিথিল করেছে যুক্তরাষ্ট্রের টেক্সাসের রাইস ইউনিভার্সিটি।

বিশ্ববিদ্যালয়গুলো হলো― নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (প্রকৌশল বিষয়ের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য)।

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য এসব বিশ্ববিদ্যালয়ের আগ্রহী শিক্ষার্থীকে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রশংসাপত্রসহ বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী ইংরেজি ভাষার অন্যান্য সব শর্ত পূরণ করতে হবে। আবেদনের সময় উল্লেখ করতে হবে, তারা তাদের প্রতিষ্ঠানে পড়ালেখার মাধ্যম হিসেবে ইংরেজি ভাষা পেয়েছেন।

তবে শুধু বাংলাদেশের উল্লেখিত নয়টি বিশ্ববিদ্যালয়ই নয়, এশিয়াসহ অন্যান্য অঞ্চলের আরও বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও যুক্তরাষ্ট্রের রাইস ইউনিভার্সিটিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এডুকেশন এক্সপোর জমকালো আয়োজনে আত্মপ্রকাশ করছে এমএইচ গ্লোবাল গ্রুপ
আইইএলটিএস ছাড়াই যুক্তরাষ্ট্রে ফেলোশিপে মাস্টার্সের সুযোগ
কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মালয়েশিয়ায় উচ্চশিক্ষার সুযোগ
অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার বিষয়ে ঢাকায় বসছে এডুকেশন এক্সপো
X
Fresh